Ticker

6/recent/ticker-posts

দ্বিধা লিখেছেন মোজাফফর হোসেন ও রাতুল পাল

amarboi.com
বাংলা ছোটগল্প
দ্বিধা
লিখেছেন
মোজাফফর হোসেন ও রাতুল পাল
amarboi.com
গল্পকার মোজাফফর হোসেন ও রাতুল পাল বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগের এম.এ ক্লাসের ছাত্র। তারা মানসচেতন সাহিত্য পত্রিকা শাশ্বতিকীর সম্পাদনা করছেন। এই তরুণ দুই গল্পকারের বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত গল্প নিয়ে বের হয়েছে দ্বিধা বইটি। বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশনী। এখানে মোট ১৮টি গল্প স্থান পেয়েছে। বইয়ের ভূমিকাতে প্রখ্যাত কথাসাহিত্যিক আবদুশ শাকুর এই দুই গল্পকারকে আলাদাভাবে চিহ্নিত করে বলেছেন-
[...]শব্দে, শৈলীতে, মননে, সংবেদনে, গল্পকথনে এবং পরিবেশনে এ-দুই গল্পকার একে অন্যের পরিপূরক। মোজাফ্ফর হোসেনের গল্প হৃদয়নিঃসৃত হলে, রাতুল পালের গল্প মস্তিষ্কসৃজিত। একজন ভাবাকুল তো একজন চিন্তাকুল।

বইটির আলোচনা করতে গিয়ে কবি সপ্তর্ষি বিশ্বাস লিখেছেন,

[...]এই গ্রন্থে দুই ‘তরুণ’-এর চিন্তা জগতের ছবিটিও অতি মনোগ্রাহী। না তাদের চিন্তাকে গ্রাস করে ফেলেনি ‘পেঙ্গুইন’, ‘ভাইকিং’ বা ল্যাটিন আমেরিকা। আবার তারা কোনো ব্রাত্য রাইসু’র মতো বা রবিশংকর বল’-এর মতো ভুঁইফোঁড় ‘অরিজিন্যাল’ও নয়। তাদের চিন্তা এগিয়ে যায় চিন্তার, মননের স্বাভাবিক রেখাপথে আর তার প্রকাশও ঘটে সেই ভাবেই। তাদের চিন্তা কোনো উদ্ভট মানুষের কোনো আজব যৌন সমস্যা বা কোনো স্বকপোলকল্পিত পোষ্ট মডার্ণ সংকটের দিকে না গিয়ে যায় সেই পথেই যে পথে একদা হেঁটেছেন রবীন্দ্রনাথ, টলষ্টয় বা প্রভাতকুমার মুখোপাধ্যায়। আর হ্যাঁ, এখানেই তাদের ওরিজিন্যালিটি, তাদের নিজস্ব চিন্তার স্বভূমি।
বইটি পড়ার জন্য ডাউনলোড অপশনে ক্লিক করুন।

ডাউনলোড