Ticker

6/recent/ticker-posts

Header Widget

সমকাল ঈদ সংখ্যা ২০১২

amarboi.com
সমকাল ঈদ সংখ্যা ২০১২

সমকাল প্রকাশিত হলো। সেই সাথে সমকাল ঈদ সংখ্যা কেন ভালো লাগে জানিয়ে মন্তব্য করুন এবং সাথে সাথে আমাদেরও উৎসাহিত করুন যেনো আমরা আরো বই অনলাইনে পড়বার উপযোগী করে তুলতে পারি। ধন্যবাদ, ভালো থাকবেন, বেশি বেশি আমাদের সাইটে আসবেন এবং বন্ধু বান্ধবদেরও বলবেন। Happy Reading.
‘সমকাল ঈদসংখ্যা-২০১২’ সংখ্যাটিও উৎসর্গ্ করা হয়েছে কথাশিল্পী হুমায়ূন আহমদকে। শুরুতেই রয়েছে হুমায়ূন আহমদের প্রতি শ্রদ্ধাঞ্জলি। এরপর রয়েছে তার শেষ পান্ডুলিপি ‘পিপীলিকা’ নামের একটি ছোট গল্প। তারপর রয়েছে হুমায়ুন আহমেদকে নিয়ে লেখা মেহের আফরোজ শাওনের স্মৃতিকথা ‘অপেক্ষা’ এবং হুমায়ূন আহমেদের চিত্রকর্ম্ নিয়ে একটি লেখা ‘হুমায়ূনের অন্য জগৎ’। এরপর রযেছে কবিতা। কবি নূরুল হুদার ‘সাঁওতাল রমনীর চুলে’, আবুল হোসেনের ‘মানুষের আলো’, আল মাহমুদের ‘দেখতে দেখতে যাওয়া’, মহাদেব সাহার ‘কষ্ট হয়’, বেলাল চৌধুরীর ‘ঋণ খেলাপির স্বগতোক্তি’, নাসির আহমদের ‘সুদূর তোমাকে’ সহ আরও বেশ কিছু কবিতা রয়েছে। এরপর রয়েছে সৈয়দ শামসুল হকের উপন্যাস ‘প্রান্ত পর্যন্ত’। অন্যান্য উপন্যাসগুলো হলো, হাসান আজিজুল হকের ‘ধর্ষনের পরে’, রাহাত খানের ‘সেই ধারাপাত’, সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘পাহাড় ঘেরা হৃদের ধারে’, সমরেশ মজুমদারের ‘ভেতর বাহির’, সেলিনা হোসেনের ‘ধুলো ওড়া পথ’, বুলবুল চৌধুরীর ‘পথের ধারে ঘর’, শেখ আবদুর হামিদের ‘হেমাঙ্গিনী’, মঈনুল আহসান সাবেবের ‘পরিমলের সময়ে একটা প্রেমের উপন্যাস’ ও ধ্রুব এষের ‘বাম হাতে ছয় আঙ্গুল’। প্রবন্ধ লিখেছেন সালেহা চৌধুরী ‘ভিভিয়েন ও এলিয়েট’ এবং আবদুশ শাকুর ‘জীবন কখন ফুরায়’। আবুল আহসান চৌধুরী কাজী ওদুদকে নিয়ে লিখেছেন ‘অপ্রকাশিত কাজী ওদুদ’। স্মৃতিকথা লিখেছেন জিল্লুর রহমান সিদ্দিকী ‘বেড়ে ওঠার গল্প’ এবং ফরিদুর রেজা সাগর ‘মানুষের মুখ’। বিনায়ক সেন লিখেছেন রবীন্দ্রনাথকে নিয়ে একটি রচনা ‘ভিন্নমতের রবীন্দ্রনাথ চিঠিপত্রের সাক্ষ্য’। আবদুল্লাহ আল মামুন ও শাহাদত চৌধুরীকে নিয়ে স্মৃতি কথা লিখেছেন তাদের কন্যা দিবা নারগীস ও এষা চৌধুরী। ছোটগল্প লিখেছেন আনোয়ারা সৈয়দ হক, সৈয়দ মনজুরুল ইসলাম, নাসরীর জাহানসহ আরও অনেকে। গল্পগুলো হচ্ছে- আনোয়ারা সৈয়দ হকের ‘ফেসবুক গল্প’, সৈয়দ মনজুরুল ইসলামের ‘হাসপাতাল’, নাসরীন জাহানের ‘গুম’, আনিসুল হকের ‘মানবজন্ম’, অমিত বসুর ‘মেঘসঙ্গী’, আবু সা্ঈদ খানের ‘একটি কদম গাছের কাহীনি’, জাকির তালুকদারের ‘দুধমাখা ভাত’, শাহনাজ মুন্নীর ‘বাঘা আইড়’, সুমন্ত আসলামের ‘মানুষ বাতিল হওয়ার পর’, আকিমুন রহমানের ‘আগাগোড়া সুখবাসী’, আহমাদ মোস্তফা কামালের ‘রিক্ত শাখা আবার কবে পূর্ণ্ হবে’, প্রশান্ত মৃধার ‘ছেড়ে যাওয়ার আগে’ ও সাদিয়া মাহজাবীন ইমামের ‘অধর্ম্’। এরপরে রয়েছে স্প্যানিশ থেকে রাজু আলাউদ্দিনের অনুবাদে ‘মারিও বার্গাস য়োসাকে লেখা নেরুদা, কোর্তাসার, ফুয়েন্তেস ও দোনোসোর চিঠি’। ভ্রমণ কাহিনী লিখেছেন হাসনাত আবদুল হাই ‘ফ্লোরেন্সে’, মুস্তফা জামান আব্বাসী ‘নতুন জোয়ার শ্রীলঙ্কায়’, মুহম্মদ সবুর ‘মেকং নদীর তীরে চাপা বনে’ ও মঈনুস সুলতান ‘জেমস বন্ড আইল্যান্ডে’।
Chrome Extension for Amarboi, Add it Now You can follow us on Twitter or join our Facebook fanpage or even follow our Google+ Page to keep yourself updated on all the latest from Bangla Literature.
Download Bangla books in pdf form amarboi.com and also read it online. 'bangla-boi, boimela, humayun ahmed, bangla boi, ebook, bangla-ebook, bangla-pdf, bangla book, bangla pdf, zafar iqbal, boi, bengali books download, Samakal Eid 2012'