Ticker

6/recent/ticker-posts

আটটা-ন'টার সূর্য - অশোককুমার মুখোপাধ্যায়

AATTA-NATARSURYA - Ashoke Kumar Mukhopadhayআটটা-ন'টার সূর্য - অশোককুমার মুখোপাধ্যায়
অশোককুমার মুখোপাধ্যায়ের সাম্প্রতিক উপন্যাস 'আটটা-ন'টার সূর্য' এই নামকরণ সাতের দশকের তরুণ ছেলেমেয়েরা যারা সমাজব্যবস্থাকে বদল করতে চেয়েছিল তাদের প্রতি লেখকের 'ট্রিবিউট' বলে মনে হয়। লেখকের কথা অনুযায়ী ১৯৬৩ সাল থেকে ২০১০ সাল এই সময়কাল ধরে উপন্যাসটি লেখা হয়েছে।

লেখক এটা বিশ্বাস করেন যতদিন অন্যায়, বৈষম্য আর অত্যাচার থাকবে সমাজে, তার প্রতিকারে বার বার লড়াইয়ে নামবে পাঞ্চালি, সুকান্তিদারা। অশোক তাই উপন্যাসের শেষে পাঠকদের হাজির করেন লালগড়ে। যেখানে প্রান্তিক মানুষ পুলিশি সন্ত্রাসের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন। সেখানে সাতের দশকের আটটা-নটা'র সূর্য পাঞ্চালি আজকের আটটা-ন'টার সূর্যদের সঙ্গে চলেছে মানুষের আন্দোলনের পাশে থাকতে। ওখানেই দেখা হয় সুকান্তিদার সঙ্গে। বিপ্লব শেষ হয় না। স্বপ্নও মরে না। দুজনেই স্বপ্ন দেখেন 'একদিন সূর্যের ভোর আসবেই'।

অশোককুমার মুখোপাধ্যায় এই উপন্যাসে তার মতামত বা পক্ষপাতিত্ব কখনই গোপন করতে চাননি। এমনকি উপন্যাসের শেষ লাইনটিও বলান সুকান্তিদা আর পাঞ্চালিকে দিয়ে "স্বপ্ন মরে না"। অশোককে ধন্যবাদ এইরকম একটি উপন্যাস আমাদের কাছে উপস্থিত করার জন্য। শান্তনু দে-র প্রচ্ছদ ও অলংকরণ চমৎকার। উপন্যাসের সঙ্গে সাযুজ্য রেখে, কতগুলি রেখায় এমন কিছু অবয়ব এনেছেন মনে হয় যেন উপন্যাসের চরিত্রগুলিই দাঁড়িয়ে আছে। বইটি পাঠকদের কাছে আদরণীয় হবে, এটি আমাদের বিশ্বাস।
Download
AATTA-NATARSURYA - Ashoke Kumar Mukhopadhay in pdf.