Ticker

6/recent/ticker-posts

আমার এ দেহখানি - পূরবী বসু

ywjvs128wvaoow7 আমার এ দেহখানি - পূরবী বসু
পূরবী বসু বাংলাদেশের কথাসাহিত্যে এক ব্যতিক্রমী লেখক। বিপন্ন এই সময়ের তিনি প্রতিবাদী ও মনোগ্রাহী রূপকার। নারীদেও চিন্তাচেতনা, প্রতিবাদ, নারীত্বের বেদনা ও মানসভুবন তাঁর রচনায় বিশ্বস্ততার সঙ্গে প্রতিফলিত হয়। পুরুষশাসিত সমাজের নানা অসংগতির তিনি রূপকার। পরিবার ও সমাজে নানাভাবে লাঞ্ছিত ও নিগৃহীত হওয়া সত্ত্বেও নারীদের মানসযাত্রা যে কত অদম্য ও প্রত্যয়দীপ্ত তাঁর লেখায় তা বিধৃত হয়েছে। পূরবীর মতো এত যতœ ও পরিশ্রম করে আর কেউ এই ভুবন নিয়ে এ-কর্মে ব্যাপৃত আছেন বলে আমার জানা নেই।
আমার এ দেহখানি গ্রন্থে নারী-ভুবনের প্রেম-অপ্রেম, বিতৃষ্ণা, নির্বেদ, দেহ, যন্ত্রণা, নিঃসঙ্গতা, বঞ্চনা ও শোষণ নানা মাত্রা নিয়ে, মমত্ববোধ নিয়ে উঠে এসেছে। পুরুষ-আধিপত্য নারীর বিকাশ ও ভাবনাকে কতভাবে যে ব্যাহত করে তা তিনি আশ্চর্য দক্ষতার সঙ্গে তুলে ধরেছেন। আর নারীর দেহ সম্পর্কে তাঁর মানবিক বিশ্লেষণ যে কত হৃদয়গ্রাহী ও নবীন মাত্রায় উজ্জ্বল, তা বোধকরি বলার অপেক্ষা রাখে না। সবকিছু ছাপিয়ে এক প্রতিবাদী অনুষঙ্গও স্পষ্ট হয়ে ওঠে।
এ-গ্রন্থটি অন্যদিক দিয়েও ব্যতিক্রমী। নারীর জীবনভাবনা ও জিজ্ঞাসা নিয়ে প্রবন্ধ ও গল্প রয়েছে এই গ্রন্থে। পাঠক আশা করি এই গল্পগুচ্ছ ও প্রবন্ধের মধ্য দিয়ে লেখকের মনোভঙ্গি ও চারিত্রিক বৈশিষ্ট্যের ছাপ ধরতে সক্ষম হবেন।
Download