Ticker

6/recent/ticker-posts

স্বপ্নের পৃথিবী রৌদ্রের জীবন - জিলুয়াস ফুচিক (অনুবাদ সমীর গঙ্গোপাধ্যায়)

amarboi স্বপ্নের পৃথিবী রৌদ্রের জীবন - জিলুয়াস ফুচিক (অনুবাদ সমীর গঙ্গোপাধ্যায়)
এ হেন ফুচিকের একটি বিখ্যাত প্রবন্ধ হল লেনিনের হাসি। সেই প্রবন্ধে ফুচিক লিখেছিলেন, লেনিন ক্ষমতায় আসার পর ভাণ্ডারলিপ নামে এক বিশিষ্ট শিল্পপতি লেনিনের সঙ্গে দেখা করতে আসেন। তখন সবে বলশেভিক বিপ্লব করে লেনিন ক্ষমতায় এসেছেন। একে বিশ্বযুদ্ধ তার উপরে গৃহযুদ্ধের ফলে মস্কো তখন জেরবার। খাদ্য নেই, কারখানাগুলি বসে গিয়েছে, ক্ষেতে বীজ বপন হয়নি। পশ্চিমের শিল্পপতিরা ধরে নিয়েছিলেন, অক্টোবর বিপ্লবের দায় এখন তাঁদের কিনে নিতে হবে। ফিরিয়ে আনতে হবে পুঁজিবাদ। সোভিয়েত দেশের এক প্রতিভাময়ী লেখিকা ছিলেন লারিসা রাইসনা। ধনকুবের ভান্ডারলিপের সঙ্গে লেনিনের সাক্ষাৎকার নিয়ে লারিসা একটি চমৎকার নিবন্ধ লেখেন। তার ভিত্তিতে জুলিয়াসের রম্য রচনা।
লেনিন ও ভান্ডারলিপের কী কথা হয়েছিল তা জুলিয়াস জানতেন না। কিন্তু এটি জানতেন, ওই পশ্চিমি শিল্পপতি লেনিনকে বলেছিলেন, রাশিয়ার এখনকার সমস্ত ক্ষুধা আমি কিনে নিতে চাই। আপনি বলুন, আপনার কত টাকা প্রয়োজন? জুলিয়াসের ভাষায়, কত চাই আপনার মৃতপ্রায় শিশুদের জন্য? যন্ত্রপাতিবিহীন ক্ষেত-খামারের জন্য? ভেঙে পড়া বাড়িগুলির জন্য? বালি আর বরফ চাপা রাস্তাঘাটের জন্য? জাহান্নমে যাওয়া বিপ্লবের দগদগে ক্ষতগুলির জন্য? জবাবে লেনিন কোনও কথা বলেননি। শুধু হেসে উঠেছিলেন। জুলিয়াস ফুচিক বলেছেন, পরবর্তী কালে ওই হাসির অর্থ বোঝা গিয়েছিল। ভান্ডারলিপের পুঁজি দিয়ে তিনি মস্কোয় শিল্পায়ন করেননি। কিন্তু জলবিদ্যুৎ থেকে অন্যান্য ভারী শিল্প— এক নয়া আর্থিক নীতি কিন্তু লেনিন বাস্তবায়িত করেছিলেন। যে উন্নয়নের প্রশংসা রবীন্দ্রনাথও করেছিলেন।
Download and Join our Facebook Group
আমারবই.কম এর প্রিমিয়াম সদস্য হতে চাইলে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
কোন ডাউনলোড লিঙ্ক কাজ না করলে, নিচের কমেন্টস বক্সে লিখে আমাদের জানিয়ে দিন, আমরা যথা সম্ভব দ্রুততার সাথে আবার আপলোড করে দেবো।

Post a Comment

0 Comments