Ticker

6/recent/ticker-posts

বিক্ষোভের দিনগুলিতে প্রেম - আনিসুল হক (বইমেলা ২০১৫)

Bikkhobher Dingulite Prem by Anisul Haque বইমেলায় প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক আনিসুল হকের ‘বিক্ষোভের দিনগুলিতে প্রেম’।
বইটি প্রকাশ করেছে প্রথমা। প্রচ্ছদ এঁকেছেন মাসুক হেলাল।
বইটি সম্পর্কে আনিসুল হক বলেন, আশির দশক ও ১৯৯০ সালটা আমাদের কেটেছে স্বৈরাচার বিরোধী গণতান্ত্রিক আন্দোলনের মধ্য দিয়ে। ওই সময় আমরা যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে কিংবা ঢাকা মেডিকাল কলেজে কিংবা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছি, তাদের দিন কেটেছে মিছিলে মিছিলে, আর ৪ বছরের কোর্স শেষ হতে সময় লেগেছে কমবেশি ৭ বছর। ওই সময়ে ৩২ পৃষ্ঠার ম্যাগাজিন বেরুত, প্রধানত সরকার-বিরোধী খবর ও মত প্রকাশের জন্য। জাতীয় কবিতা উৎসব শুরু হলো।
নূর হোসেন বুকে পিঠে স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক স্লোগান লিখে শহীদ হলেন। রাউফুন বসুনিয়া শহীদ হয়েছেন সরকারি ছাত্রগুণ্ডাদের গুলিতে। নব্বইয়ে এসে একই ভাবে শহীদ হলেন ডা. মিলন।
ক্যাম্পাসে আন্দোলন চলছে। শিক্ষার্থীরা লেখাপড়া করছে। শিক্ষার্থীরা প্রেম করছে। শিক্ষার্থীরা কবিতা লিখছে। এবং একদিন সবাই এসে মিলিত হলো রাজপথের মোহনায়, যখন কারফিউ ভাঙা মিছিল পতন ঘটাল এরশাদের।
সেই সময়ের প্রেক্ষাপটে একটা উপন্যাস লিখেছি ‘বিক্ষোভের দিনগুলিতে প্রেম’।

Download and Join our Facebook Group
আমারবই.কম এর প্রিমিয়াম সদস্য হতে চাইলে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
কোন ডাউনলোড লিঙ্ক কাজ না করলে, নিচের কমেন্টস বক্সে লিখে আমাদের জানিয়ে দিন, আমরা যথা সম্ভব দ্রুততার সাথে আবার আপলোড করে দেবো।

Post a Comment

1 Comments

রাশেদ চৌধুরী said…
thanks