Ticker

6/recent/ticker-posts

কালের ধুলোয় লেখা - শামসুর রাহমান

amarboi
কালের ধুলোয় লেখা - শামসুর রাহমান

শামসুর রাহমান। বাংলা সাহিত্যের কাব্যকাঠামোর নববিন্যাস মানেই– তার কবিতা— তার লেখা। স্বাভাবিকভাবেই শামসুর রাহমান আজ বাঙলা সাহিত্যের অন্যতম প্রধান কবি– একথা সর্বজন স্বীকত। কালের পথ পরিক্রমায় জীবন ঘষে যারা আগুন জ্বেলেছেন তিনি সেই আলোর পথযাত্রী।
মাটি, মানুষ, সুন্দর ও স্বদেশকে আপন জেনেই তিনি জড়ভরত হয়ে থাকেন নি। একজন দায়বদ্ধ কবির দায়িত্ব পালন করে চলেছেন অবিরাম। আসাদের শার্ট, স্বাধীনতা তুমি, কিংবা তোমাকে পাওয়ার জন্যে হে স্বাধীনতা – এক একটি কবিতা এক একটি কালের ইতিহাস ধারণ করে আছে। বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাসে স্থান পাওয়া এমন অনেক মাইল ফলক লেখার সফল স্রষ্টা তিনি। তার কবিতায় প্রতিভাত হয়েছে সত্য, সুন্দর ও প্রেমের মানুষের একনিবিষ্টতা। আবার তার শাণিত কবিতা গণসংগ্রামের ফেস্ট্রনও হয়েছে বিভিন্ন সময়ে। কখনোবা হয়েছে শ্লোগানের ভাষা। মুক্তিযুদ্ধের আতংকিত দিনে কিংবা সামরিকজান্তার জলপাই শাসনের কালে তার কবিতা হয়ে উঠেছে সংগ্রামের মূল প্রেরণা। যেকোনো মারণাস্ত্রের চেয়ে আস্থাশীল কবিতা তিনি লিখেছেন। বেকারত্ব, দারিদ্র্য সবকিছু থাকা সত্ত্বেও দ্রোহের বিরুদ্ধে তিনি কবি— ছিলা ছেড়া ধনুকের মতো টান টান বিপ্লবী।
‘কালের ধুলোয় লেখা’ তাঁর আত্মজীবনীতে রাজনীতি, অর্থনীতি, সাহিত্য-সংস্কৃতি শুধু নয়, বৈশ্বিক পটভূমিতে কাছ থেকে দেখা বাঙালির গণ-সংস্কৃতির ইতিহাস যেমন প্রকাশিত হয়েছে তেমনি প্রতিভাত হয়েছে তার কাব্যসত্তার ভেতর-বাহির। জীবনে ঘটেছে এমন কোনো ঘটনাকে লুকোতে চান নি। মুখোমুখি হয়েছেন বার বার। বর্ণাঢ্য জীবনের অধিকারী শামসুর রাহমান অনেক অজানা ইতিহাসকে খোলসা করেছেন স্পষ্টভাবে যার মধ্য দিয়ে বিশুদ্ধ সত্যাশ্রয়ী আত্মজীবনী লেখার একটি সংস্কৃতি চালু হবে বলে বিশ্বাস করি।