Ticker

6/recent/ticker-posts

নির্বাচিত গল্প - মঈনুল আহসান সাবের

amarboi নির্বাচিত গল্প - মঈনুল আহসান সাবের
জন্ম ২৬শে মে, ঢাকা শহরে। পৈতৃক ভিটে একদা বরিশাল। এখন ভাগ হয়ে যাওয়ার পর পিরোজপুর। তবে, যদিও প্রত্যন্ত অঞ্চলসহ বাংলাদেশের প্রায় পুরোটাই ঘুরেছেন, ওই পরোজপুরেই তার যাওয়া হয়নি। সম্ভবত যাবেনও না, বাবার ফেলে আসা জায়গাটা ভূমিহীন সাবের কল্পনায় সাজিয়ে রেখেছেন।

জন্ম, বড় হওয়া, লেখাপড়া, লেখালেখি, কর্ম ও সংসারজীবন এই এখানেই। ঢাকার নাগরিক দিকটা তাই দেখেছেন কাছ থেকে। অনায়াসে দেখেছন, তাই নাগরিক জীবনের ছোটখাট দিকগুলোও দৃষ্টি এড়ায়নি।

লেখাপড়া করেছেন গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল, ঢাকা কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে। সমাজবিজ্ঞানে এমএসএস। তবে, পুরনো কথা যদিও, শিক্ষাপ্রতিষ্ঠান তাকে যত না টেনেছে, তার চেয়ে বেশি টেনেছে শিক্ষাপ্রতিষ্ঠান চত্বর।

বড়দের জন্য লেখালেখির শুরু ১৯৭৪ সালে। ও-বছর ২৮শে জুন সাপ্তাহিক বিচিত্রায় ছাপা হয়েছিল প্রথম গল্প ‘মোহনী তমসা’। তখন তিনি এইচএসসির প্রথম বর্ষে। তারপর বিরতিহীন ও বিরতিসহ লেখালেখি। গল্প, উপন্যাস, কিশোর রচনা, অনুবাদ, রূপান্তর—সব মিলিয়ে বই বোধহয় ৮০ ছাড়িয়েছে। সংখ্যাটা হয়তো বেশিই। প্রথম বই গল্পগ্রন্থ ‘পরাস্ত সহিস’ বেরিয়েছিল ১৯৮২ সালে।

এখন চাকরি করছেন, সাংবাদিকতা। চাকরি জীবনে এই সাংবাদিকতা ছাড়া আর কিছুই করা হয়নি তার। অবশ্য বেকার থাকার অভিজ্ঞতাও তার আছে। সম্ভব হলে আবার সেই বেকার থাকার জীবনেই ফিরতে চান। ছোটবেলায় ডাকটিকেট জমানো ছিল প্রিয় শখ। এখন ভ্রমণ। পুরস্কার পেয়েছেন বেশ কয়েকটি। বাপী শাহরিয়ার শিশু সাহিত্য পুরস্কার, হুমায়ূন কাদির সাহিত্য পুরস্কার, ফিলিপ্‌স পুরস্কার এবং বাংলা একাডেমি পুরস্কার। তবে এর চেয়ে গুরুত্বপূর্ণ যা, তা হল—তিনি অর্জন করেছেন বিমুগ্ধ পাঠক ও ঋদ্ধ সমালোচক। স্ত্রী কেয়া এবং দু পুত্র দিব্য ও দীপ্রকে নিয়ে তাঁর সংসার।