Ticker

6/recent/ticker-posts

চৌকাঠ - গুলতেকিন খান

amarboi
চৌকাঠ
গুলতেকিন খান
আমাদের প্রত্যেকেরই অন্তত একটি গল্প আছে। সরলরেখাতেই হােক বা বৃত্তাকারেই হােক – এই গল্পগুলি পাশাপাশি অবস্থান না করে জট পাকিয়ে যায় এক সময়। যুক্তি তর্ক বা নিয়ম কানুনের খুব একটা ধার তারা ধারেনা। জীবনকে ছাপিয়ে উঠে। ভিন্ন বাস্তব হয়ে যায়।
যে দৃশ্যমান চৌকাঠগুলি আমাদের চারপাশে দাঁড়িয়ে নিরন্তর পাহারা দিতে থাকে, তাদের ছাড়িয়েও আমাদের থাকে না দেখা অনেক সীমানা। পেছনের ইতিহাস অনিচ্ছায় পেরিয়ে এলেও, আমরা সামনের চৌকাঠে এসে আটকে যাই অনেকেই। অলৌকিক ভাবে স্বপ্নের কুঠুরিতে পা রাখলেও, বাস্তব আমাদের তাড়া করে, রেখে দেয় এদিকটাতেই। আমাদের একজনের কাছে যা স্বাভাবিক আচরণ, অপর একজনের কাছে হয়ে যায় অস্বাভাবিক নিয়তি। প্রেম আর অপ্রেমের মাঝখানে জেগে থাকে নিরানন্দ এক পথ। রাস্তার এপার থেকে ওপারে যাওয়া সবার জন্যে সহজ হয় না।
গুলতেকিন খান - সাম্প্রতিক কালের সৃষ্টিশীল লেখকদের একজন। ইংরেজি সাহিত্যের ছাত্রী গুলতেকিন প্রায় দুই দশক নিভৃতে শিক্ষকতা করেছেন। সামাজিক প্রতিকূলতার বিরুদ্ধে দাঁড়িয়েও স্বল্পভাষী গুলতেকিন সত্যকথন, সৌজন্যবোেধ ও সর্বজীবে প্রেমকে সঙ্গে রেখে নিজস্ব শক্তিতে অবিচল আছেন আজীবন। হাতে কলমে প্রমাণ করেছেন বিশ্বস্ততা আর প্রতিভার কোননা অবলম্বনের প্রয়ােজন পড়ে না। সাহিত্যচর্চায় নবাগতা না হলেও গ্রন্থ প্রকাশিত হতে আরম্ভ করেছে গত কয়েক বছর। সাহিত্যের বিভিন্ন মাধ্যমে তিনি পা রেখেছেন অনায়াস নিপুণতায়। বর্তমান গ্রন্থ, প্রথম উপন্যাস ‘চৌকাঠ ছাড়াও তাঁর অপর চারটি গ্রন্থ - ‘আজো, কেউ হাঁটে অবিরাম (কাব্যগ্রন্থ, ২০১৬), ‘দূর দ্রাঘিমায়’ (অনুবাদ কাব্যগ্রন্থ, ২০১৭), 'মধুরেণ’ (সতীর্থ কবি আফতাব আহমদ-এর সঙ্গে যৌথ কাব্যনাট্য, ২০১৭) ও ‘আলাে আঁধারের গল্প’ (শিশুতােষ গ্রন্থ, ২০১৮) পরিশীলিত পাঠকদের মনে জায়গা করে নিয়েছে।