Ticker

6/recent/ticker-posts

শ্রেষ্ঠ গল্প - স্বপ্নময় চক্রবর্তী

শ্রেষ্ঠ গল্প - স্বপ্নময় চক্রবর্তী
শ্রেষ্ঠ গল্প
স্বপ্নময় চক্রবর্তী
দু’একটি কথা
৮ জানুয়ারি ২০০৩

ভালবাসি বলেই জীবনকে বকাঝকা করি। অনুরাগ থাকে বলেই অভিমানও থাকে। জীবনের কাঁধে হাত রেখে পথচলার চটির আগায় লেগে থাকা দুব্বোঘাস বা পেরেকের খোঁচা সমন্বিত ভ্রমণ কথাকেই কি গল্প বলে থাকি আমরা?
গল্প কোনাে ঘটনার ধারাবিবরণীও নয়। ঘটনাটি হল সেই ধুলাের কণিকাটি, যাকে কেন্দ্র করেই বাষ্প ঘনীভূত হয়, বৃষ্টি-ফোটা তৈরি হয়। কিংবা বাস্তবের ঘটনাটি হল সেই শূককীট, গুটিপােকার মতন থাকে। ভালবাসা ওকে প্রজাপতি করে। অথবা ছােট্ট কুঁড়িটি, যা গল্পে ইচ্ছে-কুসুম হয়ে ফুটে ওঠে। আমার গল্প মানে সেই ইচ্ছে কুসুম ফোটানাে। তা থেকে কিছু গল্প নিয়েই এই সংকলন।
এই সংকলনের একটা ভূমিকা দরকার ছিল। কোনাে সমালােচক সাহিত্যিককে সংকোচবশত বলতে পারিনি, একটা ভূমিকা লিখে দিন। ফলে নিজেকেই কয়েকটা কথা বলতে হচ্ছে। | গত ২৫ বছর ধরে লিখছি বলা যায়। দুশাের কাছাকাছি গল্প ছাপা হয়ে গেছে। এই সংকলনে তিরিশটা গল্প ধরানাে গেল। বেশ কয়েকটি চান্স না পাওয়া গল্পের যেন অভিযােগ শুনতে পাচ্ছি। ওদের মাথায় হাত বুলিয়ে বলি, যে কোনাে নির্বাচনেই তাে গণ্ডগােল হয়, একটু মেনে নাও, আবার সুযােগ পেলে দেখা যাবে।
এই সংকলনের অধিকাংশ গল্প বিভিন্ন গল্প সংকলনে আগে ছাপা হলেও কোনাে সংকলনে অন্তর্ভুক্ত না হওয়া পাঁচটি গল্পও আছে। কবে ও কোথায় প্রথম ছাপা হয়েছিল উল্লেখ করেছি। বােঝাই যাচ্ছে, লিটল ম্যাগাজিনেই নীড় পেয়েছিলাম আমি। হয়তাে চেয়েও ছিলাম তাই।
আমার শৈশব কেটেছে উত্তর কলকাতায়, যৌবনে গ্রামকে দেখেছি খুব কাছ থেকে। কয়েকটি গল্পে রয়েছে কাছ থেকে দেখা গ্রামজীবন। একটা সময়ে আমার মনে হয়েছে প্রযুক্তি-মস্তানি মানুষকে যন্ত্রদাস বানাচ্ছে। যে প্রক্রিয়া মানুষকে ভূমিদাস করে, সেই প্রক্রিয়ারই প্রলম্বিত ছক মানুষকে যন্ত্রদাস বানায়। এই অনুভবেরই গল্প হ’ল ‘লজ্জা মুঠি’, ‘ঝড়ে কাক মরে’, ক্যারাক্কাস’, ‘হনুমান’, ‘এ জীবন লৈয়া কী করিব’ ও ‘অ্যালুমিনিয়ামের ডানা'। হুলাে’ ও ‘গিরিবালার গল্পে রয়েছে স্বাধীনতা সংগ্রামের কিছু কথা, আর্সেনিকের সমস্যা নিয়ে গল্প ‘ফুল ছোঁয়ানাে’, ‘শনি’ গল্পে আছে তেজস্ক্রিয়তার সমস্যা। ‘বাতিল রেকর্ড’-এ রয়েছে আকাশবাণীর কথা। অ’ এবং ‘হাতি ও পিঁপড়ের গল্প’ দুটিকে অনেকে বলেছেন প্রেমের গল্প।
গল্প গড়া নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পছন্দ করি আমি। আর যা বিশ্বাস করি, তা লিখি না। | বাংলা ছােটগল্পের স্রোতধারা এখন ঊর্মিমুখর। সেখানে সামান্য জলসিঞ্চন আমার এই গল্পগুলি।