Ticker

6/recent/ticker-posts

চিলিতে গােপনে - গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ

চিলিতে গােপনে - গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ
চিলিতে গােপনে
গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ
ভাষান্তর
বুদ্ধদেব ভট্টাচার্য

১৯৭৩ সালের ১১ সেপ্টেম্বর, চিলির আধুনিক ইতিহাসের এক অন্ধকারময় দিন। সালভাদর এলেন্দের বামপন্থী সরকারের বিরুদ্ধে সেনাধ্যক্ষ পিননাচেতের সামরিক বাহিনী এক হিংস্র অভুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করে। রাষ্ট্রপতির প্রাসাদের মধ্যেই বীরত্বের সঙ্গে লড়াই করে এলেন্দে নিহত হন। চিলিতে নেমে আসের ফ্যাসিস্ট শাসন। বহু মানুষকে প্রকাশ্যে বা গােপনে খুন করা হয়, রাতের অন্ধকারে অনেকে লােপাট হয়ে যান, আরও কয়েক হাজার মানুষ নির্বাসনে যেতে বাধ্য হন। বিশেষ করে কমিউনিস্ট, সােশ্যালিস্ট ও বামপন্থী গণতন্ত্রীদের উপর আক্রমণ ছিল কেন্দ্রীভূত। চিলির সামরিক জুন্টা দেশের মানুষের বিরুদ্ধে এমন কোনাে অপরাধ নেই যা করেনি।

চিলির বিখ্যাত চিত্রপরিচালক মিগুয়েল লিটিন অভু্যত্থানের পরেই দেশ থেকে নির্বাসিত হন। পরে তাঁর নাম স্থান পায় অবাঞ্ছিত ব্যক্তিদের ঘােষিত তালিকায়। বারাে বছর পর মাদ্রিদ থেকে ছদ্মবেশে, মিথ্যা নামে, অন্যের পাসপাের্টে, এমনকী সাজানাে বউ নিয়ে গােপনে চিলিতে ঢুকেছিলেন লিটিন সামরিক শাসনের বিপর্যয়কর পরিবেশে নিজের দেশ আর দেশের মানুষকে নিয়ে একটি ফিল্ম করতে ছ’সপ্তাহ তিনি চিলিতে ছিলেন। সামরিকবাহিনী ও গােয়েন্দাদের জাল এড়িয়ে, সারা দেশে ঘুরে, তার কাজ শেষ করে শেষপর্যন্ত ফিরেও এসেছিলেন।

সেই কাহিনী তিনি মুখেমুখে শুনিয়েছিলেন তার ঘনিষ্ঠ বন্ধু স্বনামধন্য ঔপন্যাসিক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজকে মার্কেজ সেই রােমাঞ্চকর সাহসিকতায়ভরা অভিযানকে ফুটিয়ে তুলেছেন 'ক্ল্যাণ্ডেস্টাইন ইন চিলি’ গ্রন্থে।

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!