Ticker

6/recent/ticker-posts

চলচ্চিত্রের নন্দনতত্ত্ব - পার্থপ্রতিম বন্দ্যোপাধ্যায়

amarboi
চলচ্চিত্রের নন্দনতত্ত্ব
পার্থপ্রতিম বন্দ্যোপাধ্যায়

চলচ্চিত্র দেখার অভিজ্ঞতাকে নন্দনতাত্ত্বিক জিজ্ঞাসায় সংহত করতে না পারলে অভিজ্ঞতার শৈল্পিক মাত্রা অর্জন হয় না। আর এই নন্দনতত্ত্বে সম্পৃক্ত থাকে সমাজ-ইতিহাস-রাজনীতি। চলচ্চিত্র দেখার অভিজ্ঞতা প্রসূত নন্দনতাত্ত্বিক জিজ্ঞাসাই এই গ্রন্থের আলোচনাগুলিতে ছড়িয়ে আছে। এই নন্দনতাত্ত্বিক ভাবনায় এ প্রশ্নও ওঠে : নন্দনতত্ত্বের এদেশীয় কোনো রূপ, ভিত্তি আছে কি? না, ইউরোপের প্রস্থানকেই শেষ বলে ধরে নিতে হবে? ইদানীং এর ভাষা সংক্রান্ত তত্ত্ব থেকে এ জিজ্ঞাসাও এসেছে, ফিল্মের নিজস্ব কোন ভাষা আছে কি? ফিল্ম কি আদৌ শিল্প?

বলাই বাহুল্য, এই নন্দনতাত্ত্বিক প্রশ্নের সূত্রেই এসেছে নানা ছবি সম্পর্কে উল্লেখ, মন্তব্য, চ্যাপলিনের মতো ব্যক্তিত্বের পৃথক মূল্যায়ন। মূলত একজন দর্শকের প্রতিক্রিয়াই এখানে মূখ্য, নিজ অভিজ্ঞতাকে সংহত করার প্রক্রিয়ায় যে প্রশ্নগুলি দেখা দিয়েছে, তাদের এক নৈর্ব্যক্তিক তত্ত্ব ভাবনায় ধরার চেষ্টা মাত্র এই বই।

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!