Ticker

6/recent/ticker-posts

আমার নাম গওহরজান - বিক্রম সম্পত

amarboi
আমার নাম গওহরজান
এক সংগীত শিল্পীর জীবন এবং সময়
বিক্রম সম্পত
পায়েল সেনগুপ্ত অনূদিত

'মাই নেম ইজ গওহর জান’– গান গাওয়ার শেষে তীক্ষ মাদকতাময় কণ্ঠস্বরে এই ঘােষণা ভারতীয় সংগীতের প্রথমদিকের রেকর্ডিংকে বিশিষ্ট করে তুলেছিল। এবং ঘােষণাটি যিনি করেছিলেন, তিনি চিরকালের মতাে বদলে দিয়েছিলেন ভারতীয় শাস্ত্রীয় সংগীতের সংজ্ঞা, আঙ্গিক এবং গায়নশৈলী।

এই বইটি তার জীবনের অনেক প্রচলিত কাহিনি, কিংবদন্তি এবং ঐতিহাসিক তথ্যসমূহ উদঘাটন করেছে এবং একই সঙ্গে সেই সময়েরও চিত্র তুলে ধরেছে, যে সময়ের মধ্য দিয়ে গওহর জীবন অতিবাহিত করেছেন। এবং তার স্বর্গীয় সংগীত উপহার দিয়েছেন। গওহরের সংগীতের মধ্য দিয়ে হিন্দুস্তানি সংগীতের বিভিন্ন ধারা নিয়ে আলােচনা করারও প্রয়াস লক্ষ করা যায়, যা গওহর এবং তার মতাে আরও অনেক শিল্পীরা জনপ্রিয় করে তুলেছেন, যেমন, ঠুমরি, দাদরা এবং গজল। বইটি সংক্ষেপে ভারতে রেকর্ডিং শিল্প এবং ভারতীয় সংগীত, থিয়েটার এবং সামাজিক জীবনে এর ব্যাপক প্রভাবকেও তুলে ধরেছে।

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!