Ticker

6/recent/ticker-posts

অনন্য জীবনানন্দ জীবনানন্দ দাশের সাহিত্যিক জীবনী ক্লিন্টন বি সিলি অনুবাদ: ফারুক মঈনউদ্দীন

amarboi
অনন্য জীবনানন্দ জীবনানন্দ দাশের সাহিত্যিক জীবনী 
ক্লিন্টন বি সিলি 
অনুবাদ: ফারুক মঈনউদ্দীন 
বিষয় : বাংলা সাহিত্য 
প্রকাশকাল : জুলাই ২০১১ 

লেখক পরিচিতি ক্লিন্টন বি সিলি জন্ম ২১ জুন ১৯৪১। ষাটের দশকের শুরুতে এ দেশে আসেন পিস কোরের স্বেচ্ছাসেবক হয়ে। বরিশাল জেলা স্কুলে দুই বছরের শিক্ষকতা। যুক্তরাষ্ট্রে ফিরে দক্ষিণ এশীয় ভাষা ও সভ্যতা বিষয়ে স্নাতকোত্তর। পিএইচডির বিষয় জীবনানন্দের কবিতা। আ পোয়েট অ্যাপার্ট ছাড়া তাঁর উল্লেখযোগ্য বই বরিশাল অ্যান্ড বিয়ন্ড: এসেজ অন বাংলা লিটারেচার এবং মধুসূদনের মেঘনাদবধকাব্য ও বুদ্ধদেব বসুর রাত ভ’রে বৃষ্টির ইংরেজি অনুবাদ। গবেষণা ও অনুবাদের জন্য পেয়েছেন আনন্দ এবং এ কে রামানুজন পুরস্কার। বাংলা একাডেমী তাঁকে দিয়েছে সাম্মানিক ফেলোশিপ। মিনেসোটা ও শিকাগো বিশ্ববিদ্যালয়ে বাংলার অধ্যাপনা করেছেন তিন দশকেরও বেশি। বর্তমানে শিকাগো বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক। অনুবাদক পরিচিতি ফারুক মঈনউদ্দীন জন্ম ১০ অক্টোবর ১৯৫৮। লেখালেখির শুরু সত্তরের দশকের শেষভাগে। প্রথম গল্পগ্রন্থ বৈরী স্রোত। প্রকাশিত গ্রন্থতালিকা থেকে বিচিত্র বিষয়ে তাঁর আগ্রহের পরিচয় মেলে। তাঁর প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে তিনটি গল্পগ্রন্থ, দুটি অনুবাদগ্রন্থ, তিনটি অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ক গ্রন্থ এবং চারটি ভ্রমণকাহিনি। 

 বই পরিচিতি ১৯৫৪ সালে ট্রাম দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন জীবনানন্দ দাশ। এর অনতিকাল পরই রবীন্দ্র-পরবর্তী বাংলা কবিতার প্রধান পুরুষ হয়ে ওঠেন এই কবি। তাঁর গভীর প্রভাব বাংলা কবিতার চেহারা পাল্টে দেয়। আধুনিক বাঙালি পাঠকের রুচির পরিবর্তনে তাঁর কবিতার অনির্বচনীয় অভিজ্ঞতা পালন করে মুখ্য ভূমিকা। মার্কিন গবেষক ক্লিন্টন বি সিলি ষাটের দশকে দুই বছর বরিশালে ছিলেন। কিন্তু তখনো জীবনানন্দ দাশের কবিতার সঙ্গে তাঁর পরিচয় ঘটেনি। পরিচয় ঘটে নিজের দেশে ফিরে যাওয়ার পর। এই কবি সম্পর্কে তাঁর গভীর গবেষণালব্ধ তথ্য ও অন্তর্দৃষ্টিময় বিশ্লেষণ নিয়ে যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত হয় আ পোয়েট অ্যাপার্ট। এ বইয়ের মধ্য দিয়ে উঠে আসে ব্যক্তিজীবন ও সাহিত্যকর্মের যোগে জীবনানন্দ দাশের এক সামগ্রিক ও অনুপুঙ্খ চিত্র। এ বই বিশ শতকের প্রথমার্ধের সমাজ-রাজনীতির সময়পটে এক তীব্র অনুভূতিশীল কবির রক্তাক্ত জীবনছবি। ২০১১ সালের শ্রেষ্ঠ বই হিসেবে বাংলা একাডেমী কর্তৃক ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার’ লাভ করে অনন্য জীবনানন্দ।

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!