তত্ত্বাবধায়ক সরকারের দায়ভার - মুহাম্মদ হাবিবুর রহমান

amarboi.com
তত্ত্বাবধায়ক সরকারের দায়ভার - মুহাম্মদ হাবিবুর রহমান
তত্ত্বাবধায়ক সরকারের দায়ভার - মুহাম্মদ হাবিবুর রহমান। “এই বইটি লিখেছি দুই কারণে। প্রথমত, আমি যে কালপরিসরে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছি, ওই সময়ে সরকার চালাতে গিয়ে কী কী সমস্যার সম্মুখীন হয়েছিলাম, তা অনেকেই জানতে চান আমার কাছে। আমার নিজেরও মনে হয়েছে, আমার নিজের কিছু কথা বলা দরকার। নানা জনের নানা অনুরোধ আসে। ভাবলাম, যে বিষয়টি নিয়ে লিখব, তবে আরও সময় যাক। বিষয়টি একটু স্থিতি লাভ করুক এবং ততদিনে তাৎক্ষণিকতার আবেগও কেটে যাক। তাই ঘটনার প্রায় এক যুগ পর কলম ধরলাম। ‘তত্ত্বাবধায়ক সরকারের দায়ভার’ প্রথমে লিখি প্রথম আলোর ঈদ সংখ্যায় ২০০৯-এ। সেটা সংক্ষিপ্ত আকারে ছাপা হয়। বই করার সময় কিছু কিছু কাটছাঁট করেছি। পরিবর্তন-পরিমার্জন করেছি কোনো কোনো অংশ। তবে আমি চেষ্টা করেছি, আমার ৯০ দিনের সরকারের যাবতীয় ঘটনাপ্রবাহ যথাযথভাবে তুলে ধরতে। বিশেষ করে ২০ মে ১৯৯৬ তৎকালীন রাষ্ট্রপতি কর্তৃক সেনাবাহিনী প্রধানকে বহিষ্কার-পরবর্তী প্রতিক্রিয়া এবং যেসব পরিস্থিতি উদ্ভব হয়েছিল, তার সার্বিক বিশ্বস্ত বর্ণনা আমি দিয়েছি। সরকারপ্রধান হিসেবে আমার যা করা কর্তব্য, তা যথাযথভাবে পালনের প্রয়াসসহ বিশদ ঘটনাবলি আমি এ বইয়ে লিপিবদ্ধ করেছি। এ বইটি লেখার জন্য যেসব তথ্য-উপাত্ত প্রয়োজন, তা শুরু থেকেই আমি সংগ্রহ, সংরক্ষণ ও প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। বহু কাগজপত্র, বক্তৃতা, সংবাদপত্রের সংবাদ, মন্তব্য, রেডিও-টিভির বক্তব্য ও আলোচনাসহ গণমাধ্যমসংশ্লিষ্ট তথ্যাদি আমি ব্যবহার করেছি ‘তত্ত্বাবধায়ক সরকারের দায়ভার’ রচনার জন্য। লেখাটি যখন ঈদ সংখ্যায় লিখি তখন এর কোনো অধ্যায় বিভক্ত করিনি। একটানা ছাপা হয়েছে। কিন্তু বই আকারে যখন প্রকাশ হচ্ছে, তখন বিভিন্ন অধ্যায় বিভাজন করা হয়েছে এবং ১৯টি শিরোনামে লেখাগুলো সংকলিত হয়েছে। এ বইয়ের শুরুটা হয়েছে সরকারপ্রধানের দায়িত্ব গ্রহণের বেশ আগে থেকেই। বলা যায়, অনেকটা প্রেক্ষাপটের মতো ব্যাপার আর কী। আর উপসংহার বা শেষ করেছি তত্ত্বাবধায়ক সরকারের ভবিষ্যৎ সম্পর্কে আমার ধারণা তুলে ধরার মধ্য দিয়ে। এ অংশটির শিরোনাম দিয়েছি ‘তত্ত্বাবধায়ক সরকারতত্ত্ব ও তার ভবিষ্যৎ’। একটি অধ্যায়ের শিরোনাম আছে ‘অভিনব দায়’। এ বইটি আমার ব্যক্তিগত অভিজ্ঞতার বিবরণ হলেও এর মধ্য দিয়ে একটি সময় খুঁজে পাওয়া যাবে, যে সময় বাংলাদেশের আর্থসামাজিক-রাজনৈতিক ঘটনাপ্রবাহের অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ধারণ করে আছে। অতীত হয়ে গেলেও তা ইতিহাসের কিছু উপাদান হয়ে থাকবে হয়তো। প্রায় ৩০০ পৃষ্ঠার কাছাকাছি এ বইয়ের পরিশিষ্ট অংশে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে আমি যেসব ভাষণ দিয়েছি, সে ভাষণগুলো মুদ্রিত হয়েছে। এ ছাড়া অ্যালবাম অংশে মুদ্রিত হয়েছে ওই সময়ের সরকারি কার্যক্রম সংশ্লিষ্ট ছবি। বিভিন্ন গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারসহ নির্ঘণ্ট, গ্রন্থপঞ্জিসহ যাবতীয় টুকিটাকি তথ্যও উপস্থাপন করা হয়েছে।” প্রচ্ছদ: শিল্পী কাইয়ুম চৌধুরী।
All books password is amarboi.com
আমারবই.কম শুধু মাত্র বই ডাউনলোড করে কম্পিটারে রেখে দেবার বা অন্য সাইটে শেয়ার করবার জন্য আপলোড করে না। পাঠক বইটি পড়বে সেটাই আমাদের মৌলিক উদ্দেশ্য। আমরা চাই পাঠক বইটি পড়ুক, আলোচনা, সমালোচনা করুক, তাহলেই আমাদের সার্থকতা। নইলে এতো কষ্ট বৃথা, তাই আপনাদের মন্তব্যের অপেক্ষায় রইলাম। আর্থিক ভাবে আমাদের সহায়তা করবার জন্য, অনুরোধ রইলো আমারবই.কম এর প্রিমিয়াম সদস্য হবার। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।
কিছু সমস্যার কারনে আমরা আমাদের ডাউনলোড লিংকে পরিবর্তন এনেছি। এখন থেকে ফাইলটি ডাউনলোড করবার পর পাসওয়ার্ড হিসেবে amarboi.com ব্যবহার করুন।
You can follow us on Twitter or join our Facebook fanpage or even follow our Google+ Page to keep yourself updated on all the latest from Bangla Literature. Also try our chrome extension.
This is the largest online Bengali books reading library. In this site, you can read old Bengali books pdf. Also, Bengali ghost story books pdf free download. We have a collection of best Bengali books to read. We do provide kindle Bengali books free. We have the best Bengali books of all time. We hope you enjoy Bengali books online free reading.

If Download link doesn't work then please comment below. Also You can follow us on Twitter, Facebook Page, join our Facebook Reading Group to keep yourself updated on all the latest from Bangla Literature. Also try our Phonetic Bangla typing: Avro.app
বইটি শেয়ার করুন :

Authors

 
Support : Visit our support page.
Copyright © 2018. Amarboi.com - All Rights Reserved.
Website Published by Amarboi.com
Proudly powered by Blogger.com