Ticker

6/recent/ticker-posts

নিরুদ্দেশ হাওয়ায় হাওয়ায় - বেলাল চৌধুরী

নিরুদ্দেশ হাওয়ায় হাওয়ায় - বেলাল চৌধুরী নিরুদ্দেশ হাওয়ায় হাওয়ায় - বেলাল চৌধুরী

যে কবি বিশ্বায়ন বুকে নিয়ে হাঁটেন, তাঁর কাছে পুরো পৃথিবীটাই ঘর। তিনি শুধু একজন ভ্রামণিক। কবি বেলাল চৌধুরী নিজের জীবনের প্রবাদতুল্য সময়কে তুলে ধরেছেন নিজের জীবনের গল্প বলতে। নিরুদ্দেশ হাওয়ায় হাওয়ায় একজন কবির জীবন কিভাবে বেড়ে ওঠে তারই স্মৃতিচারণ। স্মৃতিলেখ এই জীবনাভাষে রয়েছে মুগ্ধকর ভাষা।
বেলাল চৌধুরী সেই কবি যিনি বাংলাদেশ থেকে কলকাতায় গিয়ে এক সময় সেখানকার সাহিত্যপাড়াকে মাতিয়ে এসেছেন। ঘনিষ্ঠ সম্পর্ক ছিল তার সুনীল গঙ্গোপাধ্যায়, শক্তি চট্টোপাধ্যায়সহ ওই বাংলার অনেক গুরুত্বপূর্ণ কবির সঙ্গে। এ নিয়ে সেখানকার সাহিত্যপাড়ায় প্রচলিত রয়েছে অনেক কিংবদন্তি গল্পও। ইত্যাদি প্রকাশনী থেকে প্রকাশিত তার 'নিরুদ্দেশ হাওয়ায় হাওয়ায়' বইটি যেকোনো সাহিত্যানুরাগী পাঠকের মজার সব অভিজ্ঞতা দান করবে।
বইটিতে বেলাল চৌধুরী তাঁর ব্যক্তিগত জীবনকে কতখানি তুলে এনেছেন, জানতে চাইলে তিনি বলেন, 'বিভিন্ন সময়ে বিভিন্ন কাগজে এ বইয়ের লেখাগুলো লিখেছি। ধারাবাহিকভাবে কোনো লেখাই এর জন্য লিখিত হয়নি। এখানে মূলত আমার লেখকজীবনই বিচ্ছিন্নভাবে এসেছে। অন্যান্য জীবন খুব একটা আসেনি। বইটাকে আত্মজীবনী না বলে স্মৃতিকথা বলা উচিত। আত্মজীবনীর উদ্দেশ্য নিয়ে লেখা হলে, এখানে আমার গ্রামজীবন ও শৈশবের অনেক প্রসঙ্গই ধারবাহিকভাবে উঠে আসত।'




বইটি পড়তে এখানে ক্লিক করুন
Niruddesh Hawoya Hawoya - Belal Chowdhury