Ticker

6/recent/ticker-posts

ইউরোপ পুনর্দর্শন - তপন রায়চৌধুরী

ইউরোপ পুনর্দর্শন - তপন রায়চৌধুরী ইউরোপ পুনর্দর্শন - তপন রায়চৌধুরী
সাহিত্য এবং শিল্পের মত ইতিহাসও যে জীবনের বিচিত্র সম্ভাবনার স্বাদ আমাদের কাছে পৌঁছে দিতে পারে - এই কথাটাই নতুন করে মনে করিয়ে দিতে চেয়েছেন সুখ্যাত ঐতিহাসিক তপন রায়চৌধুরী। সমাজশাস্ত্রভিত্তিক এবং অন্য ধরণের বিশ্লেষণী আলোচনার বাইরেও মানুষের জীবনের ইতিহাসের যে একটা মূল্য রয়েছে- এই ধারণাতে উদ্বুদ্ধ হয়ে তিনি শুরু করেন আধুনিক বাঙালীর মনোজগতের ইতিহাস নিয়ে গবেষণা। তারই আংশিক ফসল এই অনবদ্য আলোচনা গ্রন্থ।
উনিশ শতকের শিক্ষিত বাঙালীর চোখে ইউরোপের চেহারাটা কেমন ছিল- তারই সন্ধান এই গ্রন্থে। উনিশ শতকের যে তিনজন মনীষীর ইউরোপ-চিন্তাকে আবর্তিত করে এই চেহারাটার সর্বাঙ্গীণ পরিচয় এখানে, তাঁরা হলেন যথাক্রমে ভূদেব মুখোপাধ্যায়, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় এবং স্বামী বিবেকানন্দ।
পাশ্চাত্য সম্বন্ধে ভারতীয়দের ধারণা বিষয়ে এতকাল প্রায় কিছুই লেখা হয়নি, সেই অভাব মেটাবে এই বই যেখানে উনিশ শতকে ভারতে পাশ্চাত্য সংস্কৃতির জটিল ও পাণ্ডিত্যপূর্ণ মূল্যায়নের উদাহরণ হিসাবে উপস্থাপিত হয়েছে এই মনীষীত্রয়ীর চিন্তাধারার ব্যাপক পরিচয়। তদুপরি, মূল্যায়নের বৈচিত্র্যের উৎস যে ব্যক্তিত্বের বিভিন্নতায় এবং জীবনের অভিজ্ঞতার বৈচিত্র্যে- তার প্রতি পাঠকের দৃষ্টি ফেরাতে চেয়েছেন লেখক। দেখিয়েছেন যে সময়ের দিক থেকে সমসাময়িক হওয়া সত্ত্বেও ইতিহাসের দ্রুতগতির কারণে মানসিকতায় কিভাবে প্রজন্মের ব্যবধান ঘটে গেছিল চিন্তানায়কদের মধ্যে। বহু দুর্লভ ও মূল্যবান তথ্যে সমৃদ্ধ এই গ্রন্থ। সংকলিত তথ্য বিশ্লেষণের ক্ষেত্রে একইসঙ্গে যেমন স্বকীয়তায় উজ্জ্বল এই আলোচনাগ্রন্থ তেমনই প্রশংসনীয় আলোচকের নৈর্ব্যক্তিকতা। বছর সাতেক আগে ইংরেজী ভাষায় গ্রন্থাকারে বেরুনো এই বইটিকে বাংলায় অনুবাদ করেন শ্রীমতী গীতশ্রী বন্দ্যোপাধ্যায়। এই বাংলা সংস্করণের জন্য লেখক নিজেই যুক্ত করেছেন একটি নতুন ভূমিকা।
ইতিহাসচর্চার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করল তপন রায়চৌধুরীর এই আলোচনাগ্রন্থটি।