Ticker

6/recent/ticker-posts

দ্য গুড মুসলিম - তাহমিমা আনাম

দ্য গুড মুসলিম - তাহমিমা আনাম

দ্য গুড মুসলিম - তাহমিমা আনাম
যুদ্ধ শেষে বাড়ি ফেরার পথে পাকিস্তানি সেনাদের এক পরিত্যক্ত ব্যারাকে এক নারীর সাক্ষাৎ পাবে মুক্তিযোদ্ধা সোহেল হক। তার পর থেকে বাকিটা জীবন ধরে তাকে তাড়া করে ফিরবে সেই নারীর গল্প। মুক্তিযুদ্ধের প্রায় এক দশক পরে সোহেলের বোন মায়া গ্রামাঞ্চলের স্বেচ্ছানির্বাসন থেকে বাড়ি ফিরে দেখতে পাবে আমূল বদলে গেছে তার প্রিয় ভাইটি। আধুনিক, আদর্শবাদী, শিল্পরসিক, কেতাদুরন্ত সেই যুবক বদলে গিয়ে এখন পুরোদস্তুর ধার্মিক, যে তার একমাত্র ছেলেটিকে স্কুলের পরিবর্তে পাঠায় মাদ্রাসায়। শুরু হয় দুই বিপরীত মানসিকতার ভাইবোনের তীব্র মনস্তাত্ত্বিক সংঘাত। এক রক্তক্ষয়ী যুদ্ধের সুদীর্ঘ ছায়ায় আদর্শবাদিতা, ধর্মবিশ্বাস, পারিবারিক বন্ধন ও ভাইবোনের দ্বন্দ্বমুখর ভালোবাসার এক অনন্য কাহিনি দ্য গুড মুসলিম ।

দ্য গুড মুসলিম সম্পর্কেও তাহমিমা আনাম নিজের আশাবাদ ব্যক্ত করে জানালেন, বইটির বিষয়বস্তু মুক্তিযুদ্ধ-পরবর্তী সময়ের জীবন, যখন এ গোল্ডেন এজ-এর দুই পাত্রপাত্রী মায়া ও সোহেলের পথ দুটি ভিন্ন দিকে বাঁক নিয়েছে। মায়া মানবসেবার পথ বেছে নেয়, আর সোহেল আলিঙ্গন করে ধর্মকে, ছেলেকে পাঠায় মাদ্রাসায়। তাহলে কে ভালো মুসলমান? ঔপন্যাসিক তাহমিমা আনাম এই প্রশ্নটি খোলা রেখেছেন পাঠকদের নিজস্ব বিবেচনার জন্য। কথাশিল্পী হিসেবে তিনি মনে করেন, প্রশ্ন তোলাই তাঁর কাজ, কোনো উত্তর বা রায় চাপিয়ে দেওয়া নয়। দ্য গুড মুসলিম উপন্যাসে তাহমিমা আনাম আশির দশকের বাংলাদেশের রাজনীতি ও সমাজে ধর্মীয় প্রভাব বেড়ে ওঠার ছবি এঁকেছেন; একই সমাজে তিনি ধর্মনিরপেক্ষ মানবতাবোধ ও ধর্মীয় অধ্যাত্মবোধের পাশাপাশি অবস্থানের গল্প বলেছেন।



বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!