Ticker

6/recent/ticker-posts

পাঁচটি উপন্যাস - নাসরীন জাহান

পাঁচটি উপন্যাস - নাসরীন জাহান পাঁচটি উপন্যাস - নাসরীন জাহান

উড়ুক্কু
সোনালি মুখোশ
চন্দ্রলেখার জাদুবিস্তার
স্বররগলোকের ঘোড়া
ক্রুশকাঠে কন্যা

নাসরীন জাহানের জন্ম ১৯৬৪ সালের ৫ই মার্চে ময়মনসিংহের হালুয়াঘাট গ্রামে। তাঁর বাবার নাম গোলাম আম্বিয়া ফকির, মা উম্মে সালমা—দুজনই মারা গেছেন। স্বামী আশরাফ আহমদ এবং কন্যা অর্চি অতন্দ্রিলাকে নিয়ে তাঁর একান্ত সংসার।
আশির প্রারম্ভ থেকে তার অনুপ্রবেশ ছোটগল্পে। পাঁচটি সফল গল্পগ্রন্থের পর তিনি লিখতে শুরু করেন উপন্যাস। বন্ধ্যা সময় চলছিল তখন। পুরো সময় আর প্রেক্ষিতটা সে-সময় উপন্যাস লেখবার যেনবা। লক্ষণীয়ভাবে তাই প্রতিটি উপন্যাসেই নাসরীনের অভাবনীয় সফলতা আসে।
সম্ভবত বাংলা সাহিত্যে সেই দুর্লভ লেখকদের একজন, যিনি উপন্যাস এবং ছোটগল্প—এই দুই ক্ষেত্রেই সমান দক্ষতায় উৎকর্ষিত। একদিকে ধ্রুপদী কথাবস্তুর নৈপুণ্যে স্থৈর্য আবার অন্যদিকে নেরেটিভ-এন্টি নেরেটিভের দ্বন্দ্ব সমন্বয়ে নিজেকে তিনি ক্রমাগত উন্নীত করে নিয়েছেন সমকালীন বিশ্বমুখিনতায়। শিল্পী নাসরীন জাহানের প্রবল সংবেদন তার নান্দনিক নিরপেক্ষতাকে কখনো ব্যাহত করতে পার নি, বরং সংহত রেখেছেন শিল্পিত সংবেদশীলতায়। তাঁর গদ্য এই ব্যাপক বাংলা সাহিত্যের অগণিত প্রেক্ষাপটে নতুন মাত্রা বয়ে আনবে।
উল্লেখ্য, তিনি ‘উড়ুক্কু’ উপন্যাসের জন্য পেয়েছেন ফিলিপস সাহিত্য পুরস্কার, ‘পাগলাটে এক গাছ বুড়ো’ কিশোর উপন্যাসের জন্য আলাওল সাহিত্য পুরস্কার, সীতাকুণ্ড সাহিত্য পুরস্কার, খুলনা রাইটার্স ক্লাব পুরস্কার, সমগ্র সাহিত্যের জন্য বাংলা একাডেমী পুরস্কার। তাঁর মোট গ্রন্থ সংখ্যা আটচল্লিশটি। তিনি পাক্ষিক ‘অন্যদিন’ পত্রিকার সাহিত্য সম্পাদক।
Download and Join our Facebook Group

Post a Comment

0 Comments