Ticker

6/recent/ticker-posts

Header Widget

সংবাদ লেখা ও সম্পাদনা - সিকন্দার ফয়েজ

সংবাদ লেখা ও সম্পাদনা - সিকন্দার ফয়েজ সংবাদ লেখা ও সম্পাদনা - সিকন্দার ফয়েজ

ইংরেজীতে প্রচুর বই থাকলেও বাংলা ভাষায় সাংবাদিকতা বিষয়ক একাডেমিক ও সহায়ক গ্রন্থের প্রচন্ড অভাব। হাতে গোনা যে ক'টা বই পাওয়া যায় তাও আবার পুরোপুরি সাংবাদিকতার ছাত্রছাত্রীদের পাঠ্যসূচি-নির্ভর নয়। অথচ বর্তমানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ প্রশিক্ষণ ইনস্টিটিউটে এ বিষয়ের ছাত্রছাত্রী ও প্রশিক্ষণার্থীর সংখ্যা বিপুল। তাদের পাঠ্যক্রম ও চাহিদার কথা বিবেচনায় রেখেই 'সংবাদ : লেখা ও সম্পাদন' গ্রন্থটি রচিত হয়েছে। গ্রন্থটির বিষয়সূচিকে বিন্যস্ত করা হয়েছে সাংবাদিকতার স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ছাত্রছাত্রীদের পাঠ্যক্রমের উপর নির্ভর করে। মোট বারোটি অধ্যায়ে সংবাদ লেখা ও সম্পাদনার বিষয়গুলোকে সাবলীল ও প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করা হয়েছে। ফলে ছাত্রছাত্রীরা চটজলদি বিষয়ের মধ্যে ঢুকতে পারবেন এবং গ্রন্থটি সাংবাদিকতার ছাত্রছাত্রীদের যথেষ্ট কাজে আসবে। কেবল ছাত্রছাত্রী কেন? বাংলাদেশের বিশাল সংবাদপত্র শিল্পের সাথে সংশ্লিষ্ট সাংবাদিক এবং শুভানুধ্যায়ী ও কৌতুহলী অগ্রসর পাঠক-পাঠিকাদের জ্ঞান-পিপাসা মেটাতেও গ্রন্থটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

সিকান্দার ফয়েজ সাংবাদিক, লেখক, গবেষক।
জন্ম ২৬ ১৯৬১/ ৯ কার্তিক ১৩৬৮, বৃহস্পতিবার, বরিশাল জেলার উজিরপুর থানার অন্তর্গত শোলক ইউনিয়নের দত্তেশ্বর গ্রামে।
১৯৮৪ সাল থেকে তিনি সাংবাদিকতা পেশায় সম্প্রক্ত। এ সময়ে তিনি দৈনিক 'আজকের কাগজ', 'সংবাদ', 'ভোরের ডাক', 'কালবেলা', সাপ্তাহিক 'তিলোত্তমা', 'আমাদের কথা', 'এখনই সময়', 'খবরের কাগজ', 'বিক্রমপুর বার্তা', 'প্রতিধ্বনি'; পাক্ষিক 'ঢাকা মেইল', 'বর্তমান সময়' পত্রিকায় বিভিন্ন দায়িত্বশীল পদে কাজ করেছেন।
বর্তমানে তিনি দৈনিক সমকাল পত্রিকার সাথে সম্পৃক্ত। ১৯৯৬ থেকে ২০০০ সালের মধ্যভাগ অবধি একটি বেসরকারি উন্নয়ন সংস্থার জনসংযোগ বিভাগে কর্মরত ছিলেন। আশির দশকের সূচনালগ্ন থেকে তিনি সৃজনশীল লেখালেখির সাথে সম্পৃক্ত। ইতিমধ্যে তাঁর পাঁচটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।
১৯৯১ সালে প্রথম প্রকাশিত হয় সাংবাদিকতা বিষয়ক গ্রন্থ প্রসঙ্গ সাংবাদিকতা (দ্বিতীয় মুদ্রন ১৯৯৩)। এরপর গল্পগ্রন্থ বয়সকাল (১৯৯৫), কাব্যগ্রন্থ কে তুমি ইভের ছায়া (১৯৯৬), সাংবাদিকতা বিষয়ক দ্বিতীয় গ্রন্থ সাংবাদিকতায় রিপোর্ট লেখার কলাকৌশল (১৯৯৭) এবং নজরুল জীবনীমূলক গ্রন্থ বাঁধনহারা নজরুল (১৯৯৯)। তিনি 'সংলাপ সাহিত্য সংসদ'-এর প্রকাশক।

Sangbad Lekha O Sampadona by Sikandar Fayez