Ticker

6/recent/ticker-posts

জ্যোতিরিন্দ্র নন্দীর কিছু উপন্যাস, কিছু গল্প

amarboi জ্যোতিরিন্দ্র নন্দীর কিছু উপন্যাস, কিছু গল্প

বাংলা কথাসাহিত্যের ইতিহাসে লেখকের সংখ্যা শত শত। কিন্তু শিল্পী? কর গোনা। জ্যোতিরিন্দ্র নন্দী সেই বিরলতমদের একজন। শুধুমাত্র ঘাস, ফুল, ফড়িং কি ভাঙাচোরা মানুষ নিয়ে একের পর এক কাব্যসুষমামন্ডিত চারুকলাসম গল্প বুনে গেছেন বলেই নয়; কালের অবশ্যসম্ভাবী সমাজচিত্রের ‘দ্রষ্টা’ হিসেবেও তিনি অনন্য, একক।
মীরার স্বামী হীরেন অসুস্থ। প্রায় অথর্ব হয়ে বাড়িতেই বসে আছে। কিন্তু সংসারও তো চালাতে হবে। তাই মীরা তার পুরুষ বন্ধুদের সঙ্গে দেখা সাক্ষাত্ করতে থাকে। তাদের কাছ থেকে টাকা ধার করে কোনও রকমে চালাতে থাকে থমকানো সংসার। শেষে, মীরার অন্য পুরুষ-এর সংসর্গ সহ্য করতে না পেরে হীরেন গলায় ক্ষুর চালিয়ে আত্মহত্যা করে। উপন্যাস এখানে শেষ হতেই পারত! কিন্তু না, এর পর পাঠক দেখে, মীরা বিন্দুমাত্র হা-হুতাশ করে না। ঠান্ডা মাথায় সে হীরেনের ডাক্তারি প্রেসক্রিপশনগুলো খোঁজে। যাতে পুলিশের কাছে প্রমাণ দেওয়া যায়— রোগযন্ত্রণা থেকে মুক্তি পেতেই হীরেন আত্মহত্যা করেছে। মীরাই সম্ভবত বাংলা উপন্যাসের প্রথম ‘অ্যান্টি হিরোইন’। ১৯৫৩ সালে লেখা এই উপন্যাস ‘মীরার দুপুর’। যিনি লিখেছিলেন কেউ তাঁকে বলেন ‘সুন্দরের কারিগর’, কেউ বলেন, ‘শব্দের জাদুকর’— তিনি বাংলা সাহিত্যের এক সাম্রাজ্যের অধীশ্বর— ছোটগল্পকার, ঔপন্যাসিক জ্যোতিরিন্দ্র নন্দী।
আশাকরি তার এই গল্প ও উনন্যাসগুলি আপনাদের ভালো লাগবে।

উপন্যাসঃ
সূর্যমুখী
মীরার দুপুর
গ্রীষ্ম বাসর
নিশ্চিন্তপুরের মানুষ
হৃদয়ের রং
প্রেমের চেয়ে বড়
সর্পিল
তিন পরী ছয় প্রেমিক
নীল রাত্রি
বনানীর প্রেম

ছোট গল্প
খেলনা, শালিক কি চড়ুই, চন্দ্রমল্লিকা, চার ইয়ার, গিরগিটি, বনানীর প্রেম, মহিয়সী, খালপোল ও টিনের ঘরের চিত্রকর, বন্ধুপত্নী, নদী ও নারী, পাশের ফ্ল্যাটের মেয়েটা, দিনের গল্প রাত্রির গান, জয়জয়ন্তী, সমুদ্র, তারিণীর বাড়িবদল, ছিদ্র, ক্ষুধা, বুনোওল, আজ কোথায় যাবেন, আম কাঁঠালের ছুটি, ভাত, ট্যাক্সিওয়ালা, গাছ, চোর, পার্বতীপুরের বিকেল, ছুটকি বুটকি, বনের রাজা ও আরো অনেক।

Download and Comments/Join our Facebook Group