Pages

বাংলা ছোট গেল্প দেশ বিভাগ - সানজিদা আখতার

amarboi
বাংলা ছোট গেল্প দেশ বিভাগ - সানজিদা আখতার

ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসানে উপমহাদেশ দ্বিখণ্ডিত হয় ১৯৪৭-এ। ভারত বিভাগের সঙ্গে নৃতাত্ত্বিক পরিচয়ে অভিন্ন সহস্র বছরের ঐতিহ্যমণ্ডিত বাঙালি জনগোষ্ঠীও বিভাজিত হয় সম্প্রদায়গত ভিন্নতার সূত্রে। বাঙালির জীবনে এই বিভাজনের প্রভাব-প্রতিক্রিয়া সুদূরপ্রসারী। সাহিত্য যেহেতু মানুষের বিচিত্র ও স্তরবহুল অভিজ্ঞতার শিল্পরূপ, বিশেষত ছোটগল্প সমকালের স্বপ্ন, সংকট, সংকল্প, সংঘাত ও সংগ্রামের প্রতি সংসক্ত আপন স্বভাবধর্মেই। ফলে বাংলা ছোটগল্পের শতধা দর্পণে বিম্বিত হয়েছে দেশবিভাগের অনিবার্য অভিঘাত। এর প্রতিক্রিয়া দুই বাংলার ছোটগল্পে কীভাবে অভিব্যঞ্জিত হয়েছে, তারই পূর্ণাঙ্গ সমীক্ষণ বর্তমান গ্রন্থ।
গ্রন্থটি লেখক এর পি.এইচ-ডি অভিসন্দর্ভের মুদ্রিত রূপ। ‘বাংলা ছোটগল্পে দেশবিভাগ (১৯৪৭-১৯৭০)’ শীর্ষক অভিসন্দর্ভ রচনার জন্য ভারত সরকার লেখককে মেধাবৃত্তি প্রদান করেন। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ১৯৯৩ সালে তিনি নিবন্ধনভুক্ত হন।
গ্রন্থটিরপ্রথম অধ্যায় - বিভাগপূর্বকালীন পটভূমি, বাঙালি সমাজ ও রাজনীতি গতি-প্রকৃতি, হিন্দু-মুসলমান সম্পর্কের সূচনা, ক্রমবিবর্তন, সামাজিক-সাংস্কৃতিক-অর্থনৈতিক ক্ষেত্রে পারস্পরিক স্বাতন্ত্র্য, সমন্বয় ও বিরোধ, ব্রিটিশ রাজশক্তির প্ররোচনা, সাম্প্রদায়িকতার উত্থান ও প্রসার এবং পরিণামে ভারত ও বাংলা বিভাজন- ইত্যাদীর সংক্ষিপ্ত ইতিহাস।
দ্বিতীয় অধ্যায় - ১৯৪৭- এর দেশবিভাগ পরবর্তী পরিপ্রেক্ষিত, বাংলা ছোটগল্প বিকাশের সংক্ষিপ্ত ইতিবৃত্ত, বিভাগপূর্বকালে হিন্দু-মুসলমান সম্পর্কে রচিত গল্পপ্রসঙ্গ এবং বিভাগপরবর্তী ১৯৪৭ থেকে ১৯৫০ পর্যন্ত সময়সীমায় প্রকাশিত গল্পে দেশবিভাগের অব্যবহিত পরের তাৎক্ষণিক প্রতিক্রিয়ার মূল্যায়ন।
তৃতীয় অধ্যায় - পঞ্চাশের দশক, অর্থাৎ ১৯৫১ থেকে ১৯৬০ সাল পর্যন্ত কালপরিসরে রচিত বা প্রকাশিত পূর্ব ও পশ্চিম বাংলার গল্পে দেশবিভাগের প্রভাব-প্রতিক্রিয়া বিশদভাবে আলোচিত হয়েছে।
চতুর্থ অধ্যায় - ষাটের দশক অর্থাৎ ১৯৬১-১৯৭০ পর্যন্ত সময়ে রচিত বা প্রকাশিত পূর্ব ও পশ্চিম বাংলার দেশবিভাগের গল্প সম্পর্কিত আলোচনা ও মূল্যায়ন।
বিষয়টি আমার কাছে গুরুত্বপূর্ণ লাগে এবং এই বিভাজনের প্রকৃত কারণ জানতে বোধ হয় বইটি সহায়ক ভূমিকা রাখবে,তাই আমার সংগ্রহে রাখা।