Ticker

6/recent/ticker-posts

বাংলাদেশের হৃদয় হতে - প্রথম বর্ষ দ্বিতীয় সংখ্যা

https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiiRZql_VWxZ1e4dBa7ejrbKBw9D4q8CC0orm1cWJd3nCHG31x9GTA8bl-KkpvSgOVzLzPBfU7mEuIVI-AFvxolo1E2uSuJCzuwNuz_phbCM-uPXZaJQmBc9c3M8_HJVTavLtziEK0Qd7Mk/s400/Cover+copy.jpg বাংলাদেশের হৃদয় হতে
(প্রথম বর্ষ দ্বিতীয় সংখ্যা)

ছায়ানটের সাতচল্লিশ বছরের অভিজ্ঞতা সমপ্রাণ মানুষদের অন্তরেও এক প্রতীতির জন্ম দিয়েছে। সেটি হল, সাহিত্য আর সংস্কৃতির নিহিত শক্তি প্রতিকূল সময়ের সঙ্গে সংগ্রামের সমর্থ আয়ুধ হয়ে ওঠে। এদেশের অব্যবহিত পূর্ববর্তী ছদ্ম দেশি, বাস্তবিকপক্ষে বিদেশি শাসনামলে সাহিত্যের বাহন ভাষার উপরে আঘাত প্রতিরোধে বাঙালি পূর্বোক্ত সাংস্কৃতিক প্রহরণের যথাযথ প্রয়োগে সমর্থ হয়েছিল। পয়লা বৈশাখের অনুষ্ঠা সমেত যাবতীয় অনুষ্ঠান সেইসঙ্গে বিদ্যায়তনের সংস্কৃতি অনুশীলনের ভূমিকার কথা স্মরণ করা যায়। মুক্তিযুদ্ধকালেও ছায়ানটের নেতৃত্বে ‘মুক্তিসংগ্রামী শিল্পীসংস্থা, শরণার্থী শিবিরে, মুক্তিযোদ্ধা ক্যাম্পে এবং দেশের বাইরের মানুষের চিত্তে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বাঙালির স্বাধিকার প্রতিষ্ঠার সংগ্রামের পক্ষের যৌক্তিকতা পৌঁছে দিয়েছে। এই কাজে নিজেরাও সংগ্রহ করেছে মনোবল।
ছায়ানট সর্বদা দেশবাসীর দুর্দিনে মানুষের পাশে দাঁড়িয়েছে। সংস্কৃতি চর্চার সঙ্গে সমাজ ও মানবসম্পৃক্ততার দৃঢ় ভিত্তি গড়ে উঠেছে এইভাবে। উদ্‌যাপিত সকল সমর আমাদের জ্ঞান দিয়েছিল যে, সাংস্কৃতিক জীবন আর বাস্তব জগতের গভীর যোগ দৃষ্টিকে প্রখর করে, পারিপার্শ্বিক গতি-প্রকৃতি আর জটিলতা বিশ্লেষণে সহায়তা করে। তাতে সঙ্গত পথ অবলম্বন করা সম্ভব হয়।
সম্পাদকীয়- (সংক্ষিপ্ত)

Download and Comments/Join our Facebook Group