Ticker

6/recent/ticker-posts

অশোকচরিত - ডক্টর অমূল্যচন্দ্র সেন

https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEhqdjtPgZJKdAJ_yV9Z0sjiea4VVIzkiAxQQ37a0R5EG262PbHcb2AXN7OO2nbsaJanUk6P3K2RNIXDDUW0VBx0x2cJuKzKWuMTUA0P44UwiX44GHIINWT9dws0coFY6ChPVdzhi1GLJzhK/s1600/2+copy.jpg অশোকচরিত - ডক্টর অমূল্যচন্দ্র সেন

মহামতি অশোক ভারত ইতিহাসের এক সমুজ্জ্বল নাম। এই অনন্য চরিত্র সম্রাট কল্যাণ রাষ্ট্র এবং প্রজাদের মঙ্গলের জন্য সমূহ প্রচেষ্টার যে নিদর্শন রেখেছেন তার তুল্য কোন দৃষ্টান্ত ইতিহাসে নেই। পশুশক্তির উপরে নয়, ধর্মীয় অনুশাসনের উপরেই তিনি রাষ্ট্রকে প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। বাস্তবিক তাঁর গুণাম্বিত চরিত্র নানা কারণে সমালোচনার উর্ধ্বে। ইংরাজ মনীষী এইচ.জি ওয়েল্‌স-এর মতে পৃথিবীর ইতিহাসেও সম্রাট অশোকের সমকক্ষ মেলা দুষ্কর। তাঁর নির্বাচিত ইতিহাসের ছয়জন শ্রেষ্ঠ মানবের মধ্যে অশোক একজন।

বাংলা ভাষায় অশোকের উপর রচিত পুস্তকাদির অভাব আছে। ডক্টর অমূল্যচন্দ্র সেন রচিত ‘অশোকচরিত’ এই অভাব অনেকটা পূরণ করতে সক্ষম হয়েছে। বইটির কলেবর ক্ষুদ্র; কিন্তু এই স্বল্পপরিসরেও তিনি অশোক চরিত্রের বিভিন্ন দিক তুলে ধরতে পেরেছেন, বিশেষ করে অশোকের নানা শিলালেখের আলোচনা বইটির এক উল্লেখযোগ্য দিক। সর্বত্র্ আলোচনা সরস ও সাধারণের বোধগম্য।

কুঞ্জবিহারী কুণ্ডু

Download and Comments/Join our Facebook Group