Ticker

6/recent/ticker-posts

রাই জাগো রাই জাগো - গজেন্দ্রকুমার মিত্র

রাই জাগো রাই জাগো - গজেন্দ্রকুমার মিত্র রাই জাগো রাই জাগো - গজেন্দ্রকুমার মিত্র

গৃহে বংশানুক্রমে কুলদেবতা রাধাকৃষ্ণের অর্চনা হয় এবং শিষ্য-যজমান প্রচুর এমন পরিবার বা গৃহস্থের সংখ্যা এক আধটি আজও চোখে পড়ে। কিন্তু আজ থেকে সত্তর-আশি বছর আগে এমন মোহান্ত পরিবার অনেক ছিল যাঁরা নিষ্ঠা সহকারে বংশানুক্রমে কুলদেবতার পূজার্চনা দীর্ঘকাল বজায় রেখেছিলেন, শিষ্য-যজমানেরা যাঁদের যথার্থ গুরু বা ঈশ্বরের প্রতিনিধি ভাবতেন।
বৃন্দাবনের এমনই একটি বাঙালি পরিবারে বধূ হয়ে গিয়েছিল বিশাখা। তার পিতৃকুল শ্বশুর পরিবারের মতই বৈষ্ণব ও নিষ্ঠাবান হলেও অত ধনী, সম্ভ্রান্ত বা বৈভবশালী ছিল না। বিশাখা স্বামীও পেয়েছিল দেবতার মত, রূপে গুণে সহৃদয়তায় সব দিক দিয়ে। কিন্তু সে সৌভাগ্য যে সে বজায় রাখতে পারল না, সে কি তার দোষ ? যে চরম অপরাধ তার জীবনে ঘটেছিল তার জন্য সে নিজে কতখানি দায়ী ! তারপর সব হারিয়েও স্বামীকে ফিরে পাবার জন্য যে সুদুশ্চর তপস্যা, তাও কি একালে কোনো মেয়ের পক্ষে সহজসাধ্য !
সেই অসাধ্য সাধনেরই কাহিনী লেখক বলেছেন এই গ্রন্থে, প্রায় শতাব্দী পূর্বের বৃন্দাবনের পটভূমিতে, যা প্রেম-মিলন-বিরহজ্বালা-আনন্দ সমন্বিত রাধা-কৃষ্ণ লীলার মতই মন্ত্রমুগ্ধকর এবং বৈচিত্র্যবহুল। বৃন্দাবনের পটভূমি এবং এই ধরণের কাহিনীর মনিকাঞ্চন সংযোগ বাংলাসাহিত্যে গজেন্দ্রকুমার মিত্রের লেখনীতেই সম্ভব। তারই দৃষ্টান্ত এই গ্রন্থ 'রাই জাগো রাই জাগো'।
সৌজন্যেঃ মলয় দেবনাথ
Download and Comments/Join our Facebook Group