Ticker

6/recent/ticker-posts

ঈশ্বর, সৃষ্টি ও ধর্ম - সা'দ উল্লাহ

ঈশ্বর, সৃষ্টি ও ধর্ম - সা'দ উল্লাহ
ঈশ্বর, সৃষ্টি ও ধর্ম - সা'দ উল্লাহ

সা’দ উল্লাহ একজন বাঙালি পণ্ডিত ব্যক্তি। ধর্মীয় বিষয়ে মহিমময় এই ব্যক্তির জ্ঞানের গভীরতা এবং ব্যাপকতা, যারাঁই তাঁর সান্নিধ্যে এসেছেন, দেখে মুগ্ধ হয়েছেন। ধর্মীয় বিষয় মানে শুধু ইসলাম নয়;যে কোন ধর্মীয় বিষয় তিনি একজন পণ্ডিত ছিলেন। তাঁর কন্যা বীণা বিন্তে সৈয়দের কথায়, “বড়দের কাছে শুনেছি,আব্বা আগে বেশ ধর্মকর্ম করতেন! ইসলামের ইতিকথা পড়ে পুরাপুরি সব বিসর্জন দেন,আমৃত্য”।
১৯২৭ সালে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার কেতুগ্রামে সা’দ উল্লাহর জন্ম। ছয় বছর বয়সে বাবা-মাকে হারিয়ে মামাদের বাসায় তাঁর বেড়ে ওঠা। গ্রামের স্কুল শেষ করে কলকাতায় রিপন কলেজে ভর্তি হন। দেশজুড়ে তখন অস্থির উথালপাতাল সময়, দাঙ্গা, দুর্ভিক্ষ, দেশভাগের টানাপোড়েন পেরিয়ে ১৯৪৮ সালে ঢাকায় চলে আসেন তিনি। দিনে চাকরি, রাতে পড়াশুনা এভাবেই ঢাকা ইউনিভার্সিটি থেকে ইসলামের ইতিহাসে মাস্টার্স করেন। প্রায় কুড়ি বছর পর তিনি এল এল বি করেন এবং অবসর নেবার পর ঢাকা লেবারকোর্ট এবং কিছু নাম করা প্রতিষ্ঠানে আইনবিষয়ক উপদেষ্টা হিসাবে কাজ করেন। কর্মসূত্রে,ইংল্যান্ড, রাশিয়া,জাপানসহ বেশকিছু দেশ ঘুরেছেন। যখনই বিদেশের কোন দেশে যেতেন,সেদেশের ভালো সবকিছু নিজের করে নেবার চেষ্টা করে যেতেন নিরলস ভাবে।
ঘরোয়াআসরে তাঁর গাওয়া রবীন্দ্রসংগীত সুধিজনের প্রশংসা পেয়েছিল! এছাড়া তিনি তবলা আর বেহালাবাদক হিসেবেও খ্যাতি পেয়েছিলেন,বন্ধু মহলে। লেখালেখির শুরু চট্টগ্রামে। দৈনিক আজাদী পত্রিকায় "রং -তুলি- ক্যানভাস" নামে কলাম লিখেছিলেন, দৈনিক পূর্বকোণ পত্রিকায় ও লিখেছিলেন বেশ ক' বছর।
ঢাকায় দৈনিক জনকণ্ঠ পত্রিকায় তাঁর ইসলাম বিষায়ক কলাম লিখে প্রচুর জনপ্রিয়তা পায়।এরপর মৌলবাদের চক্করে পড়ে তাঁকে বাধ্য করা হয় লেখা বন্ধ করতে!এরপর আর কোন পত্রিকায় তাঁকে লিখতে দেওয়া হয়নি। এই লিখতে না পারার ব্যাপারটা তাঁকে বেশ কষ্ট দিতো। আর সেই কষ্ট থেকে মুক্তি পেতে তিনি শুরু করেন অনুবাদ! যা তাঁকে ব্যস্ত রেখেছিল অবসরজীবনে। সাদ'উল্লাহ আজীবন "সবার উপরে মানুষ সত্য," এই মতবাদের পূজারি ছিলেন। ধর্ম বলতে তিনি বুঝতেন মানবধর্ম,আর কিছু নয়! তিনি এই কথা কেবল বিশ্বাস করতেন,তা নয়,রীতিমত তার চর্চাও করতেন।
১৯শে অক্টোবর, ২০১৭ এ, ক্রমাগত উঠা-নামা সমৃদ্ধ,বর্ণময় দিনগুলোর মোহমায়া কাটিয়ে পরিণত বয়েসে সাদ'উল্লাহ র জীবনাবসান ঘটে।