Ticker

6/recent/ticker-posts

বাংলা কী লিখবেন কেন লিখবেন - নীরেন্দ্রনাথ চক্রবর্তী

বাংলা কী লিখবেন কেন লিখবেন
বাংলা কী লিখবেন কেন লিখবেন
নীরেন্দ্রনাথ চক্রবর্তী

খবর বাছাই করা, খবর লেখা, তর্জমা, শিরােনাম রচনা ইত্যাদি কাজ কীভাবে করলে ভাল হয়, তাই নিয়েই এই গ্রন্থ। কিন্তু শুধু যে তা-ই নিয়ে, তা নয়। সংবাদপত্র ও সাহিত্যের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য নানা বিষয়ও এখানে আলােচিত হয়েছে। এসেছে ভাষা ব্যবহার, বাক্যগঠন, শনিবাচন, প্রতিবর্ণীকরণ, বিরামচিহ্ন ও উদ্ধৃতিচিহ্নের প্রয়ােগ-পদ্ধতি এবং আরও অজস্র প্রসঙ্গ। উপরন্তু, খুঁটিনাটি নানা বিষয়ে এমন বহু তথ্য এখানে সন্নিবেশিত হল, যা শুধুই সাংবাদিক কিংবা সাহিত্যিক নয়, সকলেরই কাজে লাগবে বলে আমরা বিশ্বাস করি।
ভাষার প্রধান কাজ একের ভাবনাকে অনেকের কাছে পৌছে দেওয়া। ভাষাকে কীভাবে ব্যবহার করলে সে-কাজ সহজে সম্পন্ন হতে পারে, অন্যান্য নানা বিষয়ের মধ্যে এটাও ছিল আমাদের চিন্তনীয় বিষয়। এ ব্যাপারে আমরা কোন পন্থার পক্ষপাতী, এই গ্রন্থে যথাস্থানে তা বিবৃত হয়েছে।
একই বাংলা শব্দের একাধিক বানান যে বাঞ্ছনীয় নয়, একথা আরও অনেকের মতাে—আমরাও বিশ্বাস করি। বানানে সমতাবিধানের উদ্দেশ্য নিয়ে তাই কিছুকাল পূর্বে বানান-বিধি নামে একটি পুস্তিকা আমরা প্রকাশ। করেছিলাম। এব্যাপারে উৎসাহী গুণিজনদের কাছে তা পাঠানােও হয়।
পুস্তিকাটি পাঠ করে ড. অসিতকুমার বন্দ্যোপাধ্যায়, ড. পবিত্র সরকার, ড. জগন্নাথ চক্রবর্তী, ড, ভবতােষ দত্ত, ড. অজিতকুমার ঘােষ, ড. অরুণকুমার। মুখােপাধ্যায়, ড, বিজিতকুমার দত্ত, শ্রীসুভাষ ভট্টাচার্য, শ্ৰীঅশােক মুখােপাধ্যায়, শ্রীকার্ত্তিক মজুমদার ও শ্রীরমেন্দ্র ভট্টাচার্য আপনাপন অভিমত আমাদের জানিয়েছেন। তাঁদের অনুমােদন, সমর্থন ও পরামর্শের জন্য আমাদের কৃতজ্ঞতা জানাই।
আনন্দবাজার পত্রিকার প্রস্তাবিত বানান-বিধি এই গ্রন্থের সূচনায় দেওয়া হল। উপরন্তু, যার বানান নিয়ে বিভ্রম ঘটে, এমন বহু শব্দকে এখানে। বণানুক্রমিকভাবে সাজিয়ে দিয়ে জানানাে হল যে, সেগুলির কোন বানান আমাদের অভিপ্রেত।

* আনন্দবাজারের এই বইটির সাথে আমরা সম্পূর্ণভাবে একমত নই। শুধুমাত্র নীরেন্দ্রনাথ চক্রবর্তীর স্মরণে এই বইটি উপস্থাপিত হলো।