Ticker

6/recent/ticker-posts

সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রেমের গল্প

সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রেমের গল্প

সুনীল গঙ্গোপাধ্যায়ের
প্রেমের গল্প

ভূমিকা
প্রেমে না পড়লে কেউ কবিতা লেখে না। মহর্ষি বাল্মীকির কথা আলাদা, তাঁর অবশ্য নিজের প্রেম কিংবা প্রেমে ব্যর্থ হওয়ার কোনো সুযোগ ছিল না। তিনি একজোড়া কোঁচ বককে প্রেমিক-প্রেমিকা কল্পনা করে তাদের মধ্যে একটিকে নিহত হতে দেখে যে শোক পেয়েছিলেন, তার থেকেই উৎসারিত হয়েছিল প্রথম শ্লোক। আমার মতন ক্ষুদ্র মানুষের ব্যাপার অন্য, আমি অন্য কারুর প্রেম-বিরহ দেখে অভিভূত হয়ে নয়, নিজেরই ব্যর্থ প্রেমের পর কবিতা রচনা শুরু করি।
তারপর গল্প-উপন্যাস রচনায় হাত দিয়ে দেখেছি প্রেম বা বিচ্ছেদের কাহিনিই আমার বেশি মনে আসে। আমি জীবনে প্রথম যে ছোটোগল্পটি লিখেছিলাম, সেটি একটি পত্রিকায় পাঠাবার পর পত্রিকাটিই উঠে যায়। আমার পাণ্ডুলিপিটি হারিয়ে গেছে কালের অতল গর্ভে। গল্পটির নাম ছিল 'বাঘ'। শুধু এই নামটুকুই মনে আছে, আর সবই ভুলে গেছি বলে সেটি আর ফিরে লেখারও উপায় নেই। তারপর কত যে ছোটোগল্প লিখে ফেলেছি, তার সংখ্যা নিজেই জানি না। কোনো কোনো পাঠকের মতামত এই যে, আমি নাকি প্রেমের গল্পই বেশি লিখেছি। এবং আশ্চর্য ব্যাপার, এখন আমার যথেষ্ট বয়েস হলেও প্রেম সম্পর্কে আগ্রহ কিংবা টান ফুরিয়ে যায়নি। পরবর্তী যে গল্পটি এখনো মাথার মধ্যে গজগজ করছে, সেটিও একটি প্রেমেরই কাহিনি।
এতসব প্রেমের গল্প থেকে অনেক বেছে এই গল্পগুলি এখানে গ্রন্থিত হলো। নির্বাচন আমার নয়, কারণ তাতে পক্ষপাতিত্ব থাকতে পারে, করে দিয়েছেন নামপ্রকাশে অনিচ্ছুক এক শুভার্থী। আশা করি, পাঠকের রুচির সঙ্গে তা মিলে যাবে।
সূচি
ভয়
কে শত্রু কে বন্ধু
রানি ও অবিনাশ
মনীষার দুই প্রেমিক
মঞ্জরী
নীরার অসুখ
ভিতরের চোখ
অপরেশ রমলা ও আমি
আমাদের মনোরমা
ব্যর্থ প্রেমিক
স্বপ্নের একটি দিন
বাইরের আলো
পূজারি
সীমান্ত প্রদেশ
বিশাখা
আমার একটি পাপের কাহিনি
তেহেরানের স্বপ্ন
মর্মবেদনার ছবি
আগামীকাল
ঈর্ষা
স্বর্গের বারান্দায়
ওরা এই পৃথিবীর কেউ নয়
প্রথম মানবী
অমিতার কথা
আলোকলতার মূল
আকাশচুম্বী
এক কম্বলের নীচে
ঈশ্বরের প্রতিদ্বন্দ্বী
দময়ন্তীর মুখ
এলাচের কৌটো