Ticker

6/recent/ticker-posts

নাট্য: স্বর ও সংলাপ - ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়

নাট্য: স্বর ও সংলাপ - ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়
নাট্য: স্বর ও সংলাপ
ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়
বাংলাদেশের একজন প্রাজ্ঞ আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়। তিনি বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি। ১৯৫২ সালের ১১ ফেব্রুয়ারি খুলনা শহরে জন্ম গ্রহন করেন। বাবা প্রয়াত লোহিত কান্তি বন্দোপাধ্যায়। মা প্রয়াত দেবী বন্দোপাধ্যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা, দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা নিয়ে লেখাপড়া করেন। এরপর নাটকের ওপর ডক্টরেট করেছেন রবীন্দ্রভারতী থেকে। আবৃত্তি শিল্পের একনিষ্ঠ মানুষটি হাতেগোনা চার থেকে পাঁচটি আবৃত্তির একক অ্যালবাম করেছেন। বর্তমানে স্ট্যামফোর্ট ইউনিভার্সিটিতে ফিল্ম অ্যান্ড মিডিয়া বিষয়ে অধ্যাপনা করছেন।
গতবছর তিনি আমেরিকায় এসেছিলেন এবং বইয়ের হাটকে একটি সাক্ষাৎকার দেন। লিঙ্কটি নিচে দেওয়া রইলো।



সাক্ষাৎকার উনি তাঁর প্রকাশিত দুটি বই যথাক্রমে, "অভিজ্ঞান নাট্যকথা" এবং "নাট্য: স্বর ও সংলাপ" বইয়ের হাটের পাঠকদের জন্য উন্মুক্ত/উৎসর্গ করেন। আজ সেই বইদুটি থেকে তাঁর "নাট্য: স্বর ও সংলাপ" বইটির ইবুক বইয়ের হাটের পাঠকদের হাতে তুলে দেওয়া হলো। আশাকরি বইটি আপনাদের উপকারে আসবে।
নাট্য: স্বর ও সংলাপ
ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়
বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!