Ticker

6/recent/ticker-posts

বলেন্দ্রনাথ ও রবীন্দ্রনাথ - শােভন সােম

বলেন্দ্রনাথ ও রবীন্দ্রনাথ - শােভন সােম
বলেন্দ্রনাথ ও রবীন্দ্রনাথ
শােভন সােম

সবীন্দ্রনাথের ভ্রাতপুত্র বলেন্দ্রনাথ ঠাকুর [১৮৭০-৯৯] ছিলেন তরুণ রবীন্দ্রনাথের একলব্য শিষ্য, সাহিত্যচর্চায় সঙ্গী, সাধনা সম্পাদনায় সহায়ক, জমিদারি পরিভ্রমণে সহযাত্রী, ব্যবসায় অংশীদার এবং কবির জোড়াসাঁকো-শিলাইদহ জীবনে সবচেয়ে ঘনিষ্ঠ অনুজ পরিকর। সাহিত্যচর্চায় পিতৃব্যের শিষ্য হলেও বালক বয়স থেকেই তাঁর সাহিত্যরচনায় নিজস্ব বৈশিষ্ট্য বিভাসিত হয়েছিল। তাঁর
কর্মতৎপরতাও ছিল বিচিত্রমাত্রিক। পিতামহ দেবেন্দ্রনাথের অন্যতম আরব্ধ কাজ সম্পাদন করার উদ্দেশ্যে বলেন্দ্রনাথই শান্তিনিকেতন সাধনাশ্রমের ট্রাস্টডিড অনুসারে ব্রহ্ম-বিদ্যালয় স্থাপনে তৎপর হয়েছিলেন। আঠারােশাে নিরানব্বইতে শান্তিনিকেতন প্রাকুটিরে ব্রহ্ম-বিদ্যালয় উদ্বোধনের চার মাস আগেই বলেন্দ্রনাথ মাত্র ঊনত্রিশ বছর বয়সে অকাল প্রয়াত হন। তাঁর সেই স্বপ্ন বাস্তবায়িত করতেই উনিশশাে এক সালে রবীন্দ্রনাথ শান্তিনিকেতনে ব্রহ্মচর্যাশ্রম স্থাপন করেন। শান্তিনিকেতন বিদ্যালয়ের সেই সলতে পাকানাের সম্পূর্ণ ইতিহাস এই গ্রন্থে উদঘাটিত হল। সমূহ উপাদান, চিঠিপত্র, স্মৃতিসাক্ষ্য এবং অগােচর তথ্য থেকে এই প্রথম বলেন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে তাঁর মৃত্যুর শতবর্ষে একটি পূর্ণাঙ্গ বই প্রকাশিত হল। এই বিপুল পরিশ্রমসাধ্য তথ্যমূলক বইতে আমরা রবীন্দ্রজীবনের এক অনালােকিত দিক উদ্ভাসিত হতে দেখি। একই সঙ্গে বলেন্দ্রনাথকে আমরা পাই পূর্ণ অবয়বে। রবীন্দ্রচর্চায় এই বই অপরিহার্য।

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!