Ticker

6/recent/ticker-posts

কমলনামা - কামরুজ্জামান জাহাঙ্গীর

amarboi
কমলনামা - কামরুজ্জামান জাহাঙ্গীর

কমলকুমার মজুমদার ছিলেন লেখকদের লেখক। এ কথাটি উচ্চারিত হয়েছিল বহু বছর আগে। তাঁর গদ্য নিয়ে, বাক্যবিন্যাস নিয়ে বিতর্কও কম হয়নি। তাঁর সৃজনে, বিশেষত উপন্যাস ও ছােটগল্পে ফরাসি বৈদগ্ধ্যের, ভাষারীতির ছাপ থাকলেও আদ্যন্ত বাংলা এবং বাঙালির জীবনের নানা অনুষঙ্গকে গভীর বােধে তিনি বহুমাত্রা নিয়ে ছুঁয়ে ছিলেন। তাঁর ভাষা কখনাে-সখনাে পাঠককে প্রহত করলেও তার কথাসাহিত্যের বিষয় হয়ে আছে জীবনের নানা দিক, যা ক্লেদ, ঘৃণা, দুঃখ, যন্ত্রণা, প্রেম-অপ্রেম উন্মােচনে বহুবর্ণিল ও বহুকৌণিক। কমলকুমার মজুমদারের জন্মশতবর্ষ উপলক্ষে এই গ্রন্থে বিরলপ্রজ এই লেখকের সৃজনভাবনা ও সৃষ্টির উদ্যান নিয়ে নানাভাবে পর্যবেক্ষণ করা হয়েছে।

কমলকুমারকে পাঠ করা মানে কথনশিল্পের নবতর এক ধারার সঙ্গে পরিচিত হওয়া - এক নিঃসঙ্গতার দাপটকে বুঝতে পারা। কমলকুমার একটা নাম মাত্র নয়, কথাশিল্পের একটা ইতিহাস সৃজনকারী। সেই ইতিহাসে আলাদা একটা ভাষা আছে, আড়ামুখর চরিত্র আছে, শিল্পসংস্কৃতির চরিত্রসমূহকে চিহ্নিত করার নিজস্ব কৌশল আছে। তার আছে ভালােবাসা, শিল্পের প্রতি নিগুঢ় টান। তিনি একা যেন সেই ধারায় । থাকতে চান না। কিন্তু তার বলার ধরনটা এমন যে তাঁকে একা একাই কূলকিনারা পাড়ি দিতে হয়। কথাশিল্পের চলতি ধারাকে তিনি মান্য করতে চাননি, - কথনশিল্পে তিনি নিজের একটা মেজাজ, সত্য, রুচি নির্মাণ করে গেছেন। কথনশিল্পের উপনিবেশ-মানসকে তছনছ করে উপনিবেশ-উত্তর দেশজ সাহিত্যময়তাকে লালন করেছেন। দেশজ লৌকিকতাতে নিজের ধারায়, স্বশাসিত ভাষায়, এমনকি কথনের ইউরােপতার বদলে আমাদের নিজস্ব মেজাজ বের করায় সচেষ্ট থেকেছেন। তবে তা ছিল একান্তই কমলের; যা অতীব জটিল। ছােটকাগজের দ্রোহমুখর প্রবণতাকে তিনি এগিয়ে নিয়ে গেছেন। তিনি আমাদের সাহিত্যজগতের আলাদা সত্তা যেন। এ লেখক কমলকুমারের সার্বিক সাহিত্য-প্রবণতা, অবস্থান, মানসিকতাকে পাঠকের সামনে তুলে ধরার জন্য দীর্ঘদিন ধরে কাজ করছেন। কমলকুমারের মতাে জটিল লেখককে পাঠ করার জন্য, তাঁকে বােঝার জন্য এই বই প্রয়ােজনীয় এক গ্রন্থ হয়ে থাকবে।


বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!