Ticker

6/recent/ticker-posts

উতল রোমন্থন (পূর্ণতার সেই বছরগুলো) - রেহমান সোবহান

উতল রোমন্থন (পূর্ণতার সেই বছরগুলো) - রেহমান সোবহান
উতল রোমন্থন (পূর্ণতার সেই বছরগুলো)
রেহমান সোবহান
সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি), ঢাকা, বাংলাদেশ।

আমার মা হাসমাত আরা বেগম, কলকাতা ১৯৪৯।




পূর্ব পাকিস্তান থেকে স্বাধীন গণতান্ত্রিক রাষ্ট্র বাংলাদেশ হয়ে ওঠার ঐতিহাসিক ঘটনাপ্রবাহের প্রেক্ষিতে রচিত রেহমান সোবহানের নিজস্ব জীবন কাহিনি এই বইটি।

আমার বাবা কে এফ স.ো বহান, ভারতীয় পলিশ সার্ভিসে য.ো গ দে বার পর, ১৯২৫




বিশিষ্ট অর্থনীতিবিদ এবং খ্যাতিমান বুদ্ধিজীবি রেহমান সোবহানের স্মৃতিচারণ। বিশ্ববিদ্যালয়ের এক তরুণ শিক্ষক রেহমান সোবহান ষাটের দশকে বাংলাদেশের জাতীয়তা আন্দোলনের সাথে সক্রিয়ভাবে জড়িয়ে পড়েন। সাক্ষ্য করেন ভারত, পাকিস্তান, বাংলাদেশের ইতিহাসের কিছু অসামান্য পর্যায়ক্রমের অতুলনীয় ঘটনা। এ বইটিতে তিনি সে গল্পই তুলে ধরেছেন এবং তার জীবনে সেসব ঘটনার প্রভাব বর্ণনা করেছেন। তার গল্প এক ব্যক্তি বিশেষের জীবন ও পরিপার্শ্ব নিয়ে – অপেক্ষাকৃত সুবিধাভোগী পরিবারে যার জন্ম; অভিজাত স্কুলে যার শিক্ষাদীক্ষা। পরবর্তী সময়ে অভিপ্রেত পথ থেকে সরে গিয়ে ভিন্ন খাতে প্রবাহিত তার জীবন। পরিশেষে যুক্ত হওয়া জীবন উথাল করা এক রাজনৈতিক সংগ্রামে – স্বাধীন বাংলাদেশের জন্মে যার চূড়ান্ত পরিণতি।

বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক! সাধ্যের মধ্যে থাকলে বইটি কিনবেন এই প্রত্যাশা রইলো।

Post a Comment

0 Comments