Ticker

6/recent/ticker-posts

লোলিটা - নভোকভ্ - বঙ্গানুবাদ | ললিতা: ভ্লাদিমির নভোকভ

amarboi
লোলিটা - নভোকভ্ - বঙ্গানুবাদ
লোলিতা pdf
ললিতা ভ্লাদিমির নাবোকভের লেখা একটি ইংরেজি উপন্যাস। প্রথমে লেখক ইংরেজি ভাষায় উপন্যাসটি রচনা করেন, ১৯৫৫ সালে প্যারিসে এবং ১৯৫৮ সালে নিউইয়র্কে উপন্যাসটি প্রকাশিত হয়। তারপর লেখক এটিকে রুশ ভাষায় আনুবাদ করেন। বিতর্কিত উপন্যাস হওয়ার কারণে বইটি আন্তর্জাতিক খ্যাতি লাভ করেছে।
ললিতা ছিল বিংশ শতাব্দী সাহিত্যের ইতিহাসে সবচেয়ে বিতর্কিত উপন্যাস।
একজন বিবাহিত মধ্যবয়স্ক পুরুষের সাথে একটি ১২ বছর বয়সী বালিকার অসম ভালবাসার ঘটনা হল এই উপন্যাসটির মুখ্য উপাদান। ললিতার মূল চরিত্র ডলারেস হেইজ একটি কিশোরী মেয়ে। বাড়িতে পেয়িং গেস্ট হিসেবে থাকতে আসা প্রফেসর হামবার্টটের প্রতি আকৃষ্ট হয়। প্রফেসর একসময় মেয়েটির প্রেমে পড়েন। ঘটনা বদলে যায় যখন ডলারেজের বিধবা মাও প্রফেসরের প্রেমে পড়ে এবং রীতিমতো বিয়ে করতে বাধ্য করে। একসময় প্রফেসরের তার মেয়ের প্রতি ভালবাসার কথা জানতে পেরে তিনি অত্যন্ত কষ্ট পান এবং কার এক্সিডেন্টে মারা যান। পরে প্রফেসর এবং ডলারেস হেইজকে নিয়ে কাহিনী আবর্তিত হয়। ডলারেস একজন অত্যন্ত সুদর্শনা এবং আকর্ষণীয় কিশোরী। তবে সে প্রফেসরের প্রেমে পড়েছিলো তা বলা যায় না। কিন্তু প্রফেসর ডলারেসের প্রেমে পড়েছিলেন এবং ডলারেস প্রফেসরের শারীরিক সংগ ভালবাসত।কাহিনি শেষে একটি হৃদয়বিদারক দিকে মোড় নেয়। এটি অন্যতম সেরা ক্লাসিক প্রেমকাহিনী।

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক! সাধ্যের মধ্যে থাকলে বইটি কিনবেন এই প্রত্যাশা রইলো।

Post a Comment

0 Comments