Ticker

6/recent/ticker-posts

দুর্গায়ৈ সপরিবারায়ৈ - নৃসিংহপ্রসাদ ভাদুড়ী | বইয়ের খবর

amarboi

দুর্গায়ৈ সপরিবারায়ৈ

নৃসিংহপ্রসাদ ভাদুড়ী

ঠিক যেমনটি সকলে দেখতে পান দুর্গাপূজার মণ্ডপে গেলেই । প্রতিমার মাথার উপর চালচিত্রে মহাদেব আর সপরিবার শিবজায়া উমা। দুই ছেলে গণেশ-কার্তিক, দুই মেয়ে লক্ষ্মী-সরস্বতী আর বড় ছেলের বউ মানে কলাবউকে নিয়ে মায়ের ভরা সংসার । সংসারের প্রতিটি সদস্যকে নিয়ে এক একটি দীর্ঘ প্রবন্ধ এবং দর্পণ, ঘট কিংবা মহালয়ার মতো আরও কিছু খুঁটিনাটি নিয়ে এই বই। বাঙালির দুর্গাপূজা শরৎকালে, আশ্বিনের শুক্লপক্ষে – শরৎকালে মহাপূজা ক্রিয়তে যা চ বার্ষিকী । তবে দেবী এবং তাঁর পরিজনকে নিয়ে মানুষের কৌতূহল প্রতিদিনের। এই বইটি পাঠকের জন্য সেই প্রতিদিনের দুর্গোৎসব।


সূচি

আশ্বিনের শারদ প্রাতে... মহালয়া 

অকাল-বোধন 

চালচিত্র শিব-মহাদেব 

জগজ্জননী মহাবিদ্যা মহামায়া 

দুর্গা ত্রিনয়নী 

পুত্রকন্যা

গণেশ 

স্কন্দ-কার্তিকেয় 

লক্ষ্মী 

সরস্বতী 

উপচার ইত্যাদি

ঘট 

হৃদয়-দর্পণে 

নবপত্রিকা

মণ্ডপের কচিকাঁচাদের জন্য

ইঁদুর-গণেশ


উন্মুখিনী

এই বঙ্গদেশ বোধহয় একমাত্র সেই জায়গা, যেখানে দুই মহামহিম দেবতার সব চাইতে বেশী মানবায়ন ঘটেছে। সাধারণ এবং সর্বক্ষেত্রেই দেবতার মহত্ত্ব, বৃহত্ত্ব, শক্তি মানুষকে খানিক ভীত, সন্ত্রস্ত এবং বশীভূত করে; কিন্তু এই দুই দেবতা প্রথম জন ভগবান বিষ্ণু চৈতন্য মহাপ্রভুর ভাবগ্রন্থিতে পড়ে অখিল ভক্তকুলের মনের মানুষ হয়ে উঠলেন। আর একজন উমা হৈমবতী যিনি সাংখ্যদর্শনের পরমা প্রকৃতি, উপনিষদের জ্যোতিঃস্বরূপিণী, তিনি ভগবান রামকৃষ্ণের ভাবাবদ্ধ হয়ে বৎসলা জননী হয়ে উঠলেন সবার। এই গ্রন্থ উমা হৈমবতীর অধিকৃত, মায়া-মানুষী দুর্গার অধিকৃত।

এই গ্রন্থরচনার সবচেয়ে বড়ো দোষ হল আমি এখানে দুর্গামায়ের সেই বৎসল স্বভাব নিয়ে যেভাবে কমলাকান্ত লিখেছিলেন ভাবিয়া কমলাকান্ত সহজে পাগল হল রে মায়ের সে ভাব আমি সেই ভাব নিয়ে এই গ্রন্থ রচনা করতে পারলাম না। আমি সেই ভাবেরও বিস্তার ঘটাতে পারলাম না, যেভাবে বলতে পারতাম আমায় ছাড়াও তোমার ‘লীলে’ হবে না। বলতে পারলাম না তোমায় ছাড়া, যেমন আমার দিন চলে না, তেমনি আমি যদি মরি/হে ভবশঙ্করি/দুর্গানাম কেউ লবে না।

দুর্গায়ৈ সপরিবারায়ৈ নৃসিংহপ্রসাদ ভাদুড়ী সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান

ঋত প্রকাশন ৳ 1,600.00

Post a Comment

0 Comments