Ticker

6/recent/ticker-posts

Header Widget

দহনকাল - হরিশংকর জলদাস


১৪১৬ বাংলা সনের বাংলাদেশি প্রকাশনা থেকে সৃজনশীল শাখায় কথাশিল্পী হরিশংকর জলদাসের উপন্যাস দহনকাল ‘প্রথম আলো বর্ষসেরা বই’-এর পুরস্কার পেয়েছিল। ১৪১০ বঙ্গাব্দ থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে।
অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের সভাপতিত্বে খালিকুজ্জামান ইলিয়াস, সৈয়দ আকরম হোসেন, সৈয়দ মনজুরুল ইসলাম ও মহীবুল আজিজের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী পুরস্কারের জন্য বইটি চূড়ান্তভাবে নির্বাচন করেন।
হরিশংকর জলদাসের জন্ম ১৯৫৫ সালের ১২ অক্টোবর, চট্টগ্রামের উত্তর পতেঙ্গা গ্রামের জেলেপল্লিতে। তিনি পতেঙ্গা উচ্চবিদ্যালয়, চট্টগ্রাম কলেজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে তিনি ‘নদীভিত্তিক বাংলা উপন্যাস ও কৈবর্ত জনজীবন’ বিষয়ে গবেষণা করে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তাঁর অন্য উপন্যাস জলপুত্র (২০০৮)। 
তিনি বিখ্যাত ঢোলবাদক বিনয়বাঁশিকে নিয়ে লেখেন লোকবাদক বিনয়বাঁশি (২০০৪)। 
কৈবর্তকথা (২০০৯) নামে তাঁর একটি আত্মজৈবনিক গ্রন্থ রয়েছে। তাঁর অন্যান্য বই কবিতা ও ধীবরজীবনকথা (২০০১), ছোটগল্পে নিম্নবর্গ ও অন্যান্য প্রসঙ্গ (২০০২) ও কবি অদ্বৈত মল্লবর্মণ এবং (২০০২)। 
হরিশংকর জলদাস পেশাগত জীবনে চট্টগ্রাম সরকারি সিটি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান।
আমারবই ডট কম আগেও তাঁর জলদাসীর গল্প নামের ছোটগল্পের সংকলন অনলাইনে pdf আকারে এনেছে। এবার তার এই নতুন উপন্যাসটি পাঠকদেরকে পড়বার সুযোগ করে দিল। আশাকরি বইটি ভালো লাগবে। সংগ্রহে রাখতে চাইলে ঝটপট কিনে ফেলুন।
অনলাইনে পড়বার জন্য এখানে ক্লিক করুন।
Download Now