Ticker

6/recent/ticker-posts

Header Widget

জলপুত্র - হরিশংকর জলদাস


জলপুত্র - হরিশংকর জলদাস
যেভাবে লেখাহলো উপন্যাসটি

প্রান্ত সমাজে জন্ম আমার। একেবারে কিশোর বয়স থেকে সমুদ্র-সংগ্রামে বাবার সহযোদ্ধা। জলচর থেকে স্থলচর হওয়ার জন্য আমার কানের কাছে বাবা যুধিষ্ঠির অবিরাম মন্ত্র পড়ে যেতেন। এসএসসি পাস করে প্রাথমিক শিক্ষক হওয়ার প্রবল বাসনা মনের মধ্যে আকুলি-বিকুলি করত। ভাগ্যক্রমে এমএ পাস করা গেল, সরকারি কলেজে চাকরিও পাওয়া হলো।
ভদ্র-শিক্ষিত সমাজে চাকরি করতে এসে বিবর্ণ প্রান্তিক সমাজে জন্মগ্রহণ করার অপরাধের দায় থেকে মুক্তি ঘটেনি। ঊর্ধ্বতন কর্মকর্ত্রী পিতৃদত্ত নাম ধরে না ডেকে আড়ালে-আবডালে জাইল্যার পোলা বলে ডাকতেন। সহকর্মীরা সে কথা কানে পেঁৗছালে একটি প্রশ্ন আমার মধ্যে জেগে উঠল। তাহলে কি জেলেরা সত্যিই নিন্দনীয়? মাছমারাদের উৎপত্তি-বিকাশ-বিস্তার নিয়ে গবেষণা শুরু করলাম। লেখা হলো_নদীভিত্তিক বাংলা উপন্যাস ও কৈবর্ত জনজীবন। বাংলা একাডেমী থেকে প্রকাশিত হলো বইটি। এ বিষয়ে কাজ করতে করতে আমার ভেতরে মাথাচাড়া দিয়ে উঠল 'জলপুত্র'-এর বীজ। সে সময় চট্টগ্রামের যে বাসায় থাকতাম, তার পাশেই ওই বাড়ির মালিকের চাকর-চাকরানির খোলা পায়খানা। স্থান সংকটের কারণে বদবুযুক্ত সেই খোলা পায়খানার সংলগ্ন রুমে বসেই আমাকে লিখতে হতো। থিসিস লিখতে লিখতে এক গভীর রাতে আমার মাথাটি যখন একেবারে জ্যাম হয়ে গেল, টেবিল থেকে রুলটানা একটা মোটা খাতা টেনে লেখা শুরু করলাম_'জলপুত্র'।
'জলপুত্র' লিখতে গিয়ে আমি দুটো সমস্যায় পড়লাম। একটি : মানিক-অদ্বৈত-সমরেশ-সাধনের পরে জেলেদের নিয়ে আর উপন্যাস লেখার প্রয়োজন আছে কি না? অন্যটি : চরিত্রগুলোর সংলাপের ভাষা কী হবে? মানিক-অদ্বৈত-সমরেশ প্রমুখ নদীপাড়ের জেলেকে নিয়ে নদীভিত্তিক উপন্যাস লিখেছেন। আর 'জলপুত্র' সমুদ্রপাড়ের জেলেদের নিয়ে সমুদ্রভিত্তিক উপন্যাস। জেলে জীবননির্ভর সমুদ্রভিত্তিক উপন্যাস বাংলা সাহিত্যে আর নেই_এ তথ্য জানার পর আমি সাহসী হয়ে উঠলাম। এ সময় উৎসাহদাতারা আমাকে বললেন, ৫১ বছর আগে অদ্বৈত মল্লবর্মণ 'তিতাস একটি নদীর নাম' লিখেছিলেন। তিনি জলপুত্র ছিলেন, আজ আরেকজন জলদাস 'জলপুত্র' লিখলে ক্ষতি কী? আমরা আরেকজন জেলের কাছে কৈবর্ত জীবনকথা শুনতে চাই। আমি 'জলপুত্র' লেখা শেষ করলাম।
'জলপুত্র' উপন্যাসের স্থানিক পটভূমি চট্টগ্রামের উত্তর পতেঙ্গা গ্রামের জেলেপল্লীটি।
এখানকার অধিবাসীরা চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কথা বলে। চরিত্রগুলোর মুখে চট্টগ্রামের আঞ্চলিক ভাষা বসালে অন্য জেলার পাঠকরা তা বুঝবেন কি না_এ প্রশ্ন আমাকে কুরে কুরে খেয়েছে।
আমার অপার আনন্দ যে 'জলপুত্র' উপন্যাসটি দেশের এবং দেশের বাইরের পাঠকরা পড়ছেন আর কেউ কেউ আমাকে জলপুত্র হরিশংকর বলে সম্বোধন করছেন।
সম্পূর্ণ উপন্যাসটি পড়বার জন্য নিচের লিংকটিতে ক্লিক করুন।
Download Now