নির্বাচিত ১০০ কবিতা - মহাদেব সাহা

নির্বাচিত ১০০ কবিতা - মহাদেব সাহা নির্বাচিত ১০০ কবিতা - মহাদেব সাহা

মহাদেব সাহার কবিতা তার নিজেরই সৃষ্ট এক স্বতন্ত্র ভুবন যেখানে নিজেকে নিবিড়ভাবে উন্মোচন করেছেন তিনি ; বাংলা কবিতার শাশ্বত আবেগময় রূপটিকে তুলে ধরে কবিতাকে তিনি করে তুলেছেন হৃদয়গ্রাহী, মর্মস্পশী, লাবণ্যময়, পাঠক আবার ফিরে এসেছে কবিতায় ; এই ধ্যানমগ্ন, ব্যথিত, বিভর কবি মোহময়ী ভাষায় রচনা করে হয়ে উঠেছে চিরপরিচিত জীবন, এই প্রকৃতি, চরাচর তেমনি উন্মোচিত হয়েছে এক অজানা রহস্যের জগৎ, আশ্চর্য কোমল ও গীতল তার কবিতা, সৌন্দর্যখচিত, চিত্রময়, স্বতোৎসারিত ; অন্তরের আলো ফেলে ফেলে অশ্রুসজল বিধুর এইসব পঙক্তি আমাদের চিরকালীন সৌন্দর্যের দিকেই নিয়ে যায়।
তার কবিতায় অবারিতভাবে উঠে এসেছে গ্রাম, শস্যক্ষেত্র, ফেলে-আসা জীবন, তাতে মিশে আছে মাটির গন্ধ, জীবনের নির্যাস। এক অসামান্য সাবলীলতায় তিনি সংবেদনশীল রূপটিও উদঘাটিত করেন, প্রেম ও সৌন্দর্য জীবন্ত হয়ে ওঠে তার কবিতায় ; আমাদের এই দুঃখময় মুহুর্তের জন্য হলেও ফিরে আসে স্বল্পজগতে। তার কবিতার প্রধান আকর্ষণই অন্তলীন বেদনাবোধ। এই সঙ্ককলনটির কবিতাগুলোতেও স্বাভাবিকভাবেই মিশে আছে এইসব স্মৃতি, গন্ধ, স্বপ্ন, বিষাদ।

Download and Comments/Join our Facebook Group

If Download link doesn't work then please comment below. Also You can follow us on Twitter, Facebook Page, join our Facebook Group to keep yourself updated on all the latest from Bangla Literature. Also try our Phonetic Bangla typing: iAvro.com
বইটি শেয়ার করুন :
 
Support : Visit our support page.
Copyright © 2016. Amarboi.com - All Rights Reserved.
Website Published by Amarboi.com
Proudly powered by Blogger.com