Ticker

6/recent/ticker-posts

বিশ্বসাহিত্যের নির্বাচিত প্রবন্ধ - মোজাফফর হোসেন

বিশ্বসাহিত্যের নির্বাচিত প্রবন্ধ - মোজাফফর হোসেন
বিশ্বসাহিত্যের নির্বাচিত প্রবন্ধ - মোজাফফর হোসেন

অমর একুশে গ্রন্থমেলায় তরুণ গল্পকার, অনুবাদক ও প্রাবন্ধিক মোজাফ্ফর হোসেনের সম্পাদনায় প্রকাশিত হয়েছে ‘বিশ্বসাহিত্যের নির্বাচিত প্রবন্ধ’ গ্রন্থটি। প্রকাশ করেছে দেশ পাবলিকেশনস। এটা তো ঠিক যে, সাহিত্যবোধে শাণিত এবং লেখনীতে উৎকর্ষ অর্জনের জন্য সমালোচনা সাহিত্য এবং সাহিত্যবিষয়ক মননশীল গদ্য পাঠের কোনো বিকল্প হয় না। বাংলাদেশে এই দিকটাতে বেশ ঘাটতি আছে। সমালোচনা সাহিত্যের জায়গাটা এখানে এখনো পোক্ত হয়নি।

ফলে সাহিত্য নিয়ে জ্ঞানতাত্ত্বিক বা বুদ্ধিবৃত্তিক আলোচনার জায়গাও বাংলাদেশে দাঁড়ায়নি। এক্ষেত্রে বরং এগিয়ে আছে কলকাতার বাংলা সাহিত্য। তাই সার্বিক বিবেচনায় এ ধরনের একটি সংকলন খুব দরকার ছিল। প্রবন্ধগুলো হয়ত নানাভাবে এদিক-সেদিন আছে, কিন্তু গুছিয়ে সেগুলো একাট্টা করে সম্পাদক মোজাফফর সকলের ধন্যবাদ পাবার কাজটি করেছেন। একমলাটে বিশ্বসাহিত্যের কিছু প্রতিনিধিত্বশীল সাহিত্য-প্রবন্ধ হাতে পাওয়া সৌভাগের বিষয় বটে।

বিশ্বসাহিত্যের প্রতিনিধিত্বশীল লেখক ও তাঁদের রচনাসম্ভার নিয়ে বাংলা সাহিত্যসহ বিশ্বসাহিত্যের খ্যাতিমান লেখকদের রচনাসমৃদ্ধ এই সংকলনটি বাংলাদেশের সমালোচনা সাহিত্যে এক দরকারি সংযোজন। কবি, কথাসাহিত্যিক, সাহিত্য-সমালোচক ও মননশীল গদ্যলেখকসহ সচেতন পাঠকমাত্রেই সংকলনটি পড়ে উপকৃত হবেন। তাই যে কোনো সচেতন পাঠকের জন্য বইটি বিশেষ কালেকশন বলে বিবেচিত হতে পারে।

কবিতা, উপন্যাস ও ছোটগল্পের উপকরণ, প্রকরণ ও কৌশলগত দিক নিয়ে রচিত তাত্ত্বিক এবং সাহিত্যের সাধারণ নানা বিষয়আশয় নিয়ে লিখিত মৌলিক সৃজনশীল ভাবনাসমৃদ্ধ প্রবন্ধগুলো এই সংকলনের বিশেষ আকর্ষণ। মোট ৩৯টি প্রবন্ধ আছে যার ভেতর প্রাচ্য-প্রতীচ্য মিলে আধুনিক এবং ধ্রুপদী চিন্তার মিশেলে বিশ্বসাহিত্যের একটা একটা আপাত চেহারা মূর্ত হয়ে উঠেছে।

সম্পাদক তাঁর দীর্ঘ ভূমিকায় প্রতিটা প্রবন্ধের সারবস্তু এবং লেখকের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরেছেন। ফলে ভূমিকাটিও আলাদাভাবে এই বইটির পাঠ্যবিষয় হিসেবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। প্রতিটা গদ্যের উৎসমূল গদ্যশেষে উল্লেখ করা হয়েছে। সবমিলে সুসম্পাদিত ও দৃষ্টিনন্দন প্রকাশনা।
Biswsahityar Nirbachito Probondho - Mojaffor Hossain