Pages

উত্তরঙ্গ - সমরেশ বসু

amarboi.com
উত্তরঙ্গ - সমরেশ বসু

সমরেশের প্রথম প্রকাশিত উপন্যাস ‘উত্তরঙ্গ’।
উপন্যাসের উপাদান লেখক সংগ্রহ করেছিলেন ইছাপুর রাইফেল ফ্যাক্টরির ইনসপেক্টরেট অব স্মল আর্মস-এ চাকুরিকালে (১৯৪৩-১৯৪৯)।
তা রূপ পেয়েছিল প্রেসিডেন্সি জেলে বন্দী থাকা কালে। উপন্যাস লিখতে তিনি যাঁর কাছ থেকে বেশি সাহায্য পেয়েছিলেন তিনি হলেন ৯০ বছর বয়স্ক নবকুমার দাস। তিনি গত শতকের ষষ্ঠ দশক থেকে একটার পর একটা চটকল তৈরী হতে দেখেছিলেন। মাত্র ১৫ বছর বয়সে তিনি চটকলের মিস্ত্রি হিসাবে জীবন শুরু করেছিলেন, আজীবন মিস্ত্রি ছিলেন।
খ্যাতিমান বাঙালি সাহিত্যিক সমরেশ বসু ১৯২৪ সালের ১১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তার শৈশব কাটে বাংলাদেশের বিক্রমপুরে আর কৈশোর কাটে কলকাতার উপকণ্ঠ নৈহাটিতে। বিচিত্র সব অভিজ্ঞতায় তার জীবন ছিল পরিপূর্ণ। এক সময় মাথায় ফেরি করে ডিম বেচতেন। ১৯৪৩-৪৯ সাল পর্যন্ত ইছাপুরের কামান ফ্যাক্টরিতে কাজ করেন। এক সময় ট্রেড ইউনিয়ন ও কমিউনিস্ট পার্টির সদস্য ছিলেন। কমিউনিস্ট পার্টি অবৈধ ঘোষিত হলে ১৯৪৯-৫০ সালে তাকে জেল খাটতে হয়েছিল। জেলে অবস্থানকালে তিনি প্রথম উপন্যাস ‘উত্তরঙ্গ’ লিখেন। মুক্ত হয়ে সমরেশ বসু লেখালেখিকে পেশা হিসেবে নেন। ২১ বছর বয়সে উপন্যাস ‘নয়নপুরের মাটি’ লিখেন। তার প্রথম ছোটগল্প ‘আদাব’।
সমরেশ বসু নিজ নামে এবং কালকূট ছদ্মনামে ২০০ ছোটগল্প এবং ১০০ উপন্যাস রচনা করেন। বাংলা কল্পকাহিনীরও প্রথম সারির লেখক তিনি। তার রচনায় রাজনৈতিক কর্মকাণ্ড, শ্রমজীবী মানুষের জীবন এবং যৌনতাসহ বিভিন্ন অভিজ্ঞতার সুনিপুণ বর্ণনা ফুটে ওঠে। ১৯৮০ সালে তিনি সাহিত্য একাডেমী পুরস্কার লাভ করেন।


Download