Pages

ফাউন্ডেশন (০১) - অ্যাইজাক আজিমভ

আনন্দমেলা ২০ এপ্রিল ২০১৪
ফাউন্ডেশন (০১) - অ্যাইজাক আজিমভ
বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক আইজ্যাক আসিমভের অন্যতম জনপ্রিয় সিরিজ হচ্ছে ফাউন্ডেশন সিরিজ। এই সিরিজের বইগুলো হচ্ছে প্রিলুড টু ফাউন্ডেশন, ফরওয়ার্ড দ্য ফাউন্ডেশন, ফাউন্ডেশন, ফাউন্ডেশন অ্যান্ড এম্পায়ার, সেকেন্ড ফাউন্ডেশন, ফাউন্ডেশন'স এজ ও ফাউন্ডেশন অ্যান্ড আর্থ।
সিরিজের মূল কাহিনী এগিয়েছে গণিতবিদ হ্যারি সেলডনকে কেন্দ্র করে। হ্যারি তার জীবন কাটিয়েছেন গণিতের একটি শাখাকে নির্মাণ করার মধ্য দিয়ে। এই শাখার নাম হচ্ছে সাইকোহিস্টোরি। এটা গাণিতিক সামাজিক বিজ্ঞানের ধারণার সাথে যুক্ত যেটা কি-না গাণিতিক পদার্থবিজ্ঞানের সমার্থক। ভর ক্রিয়া সূত্রকে ব্যবহার করে এটি ভবিষ্যৎ সম্পর্কে ধারণা দিতে পারে। তবে সেটা বড় স্কেলে সম্ভব হয়। এটা এই নীতিতে কাজ করে যে, একটি সমষ্টিগত মানুষের আচরণ প্রেডিক্ট করা যাবে যদি এই সংখ্যাটা খুব বেশি হয়। মানুষের সংখ্যা যত বেশি হবে, ভবিষ্যৎ সম্পর্কে তত সঠিক করে ধারণা দেয়া যাবে।
এই কৌশলকে ব্যবহার করে সেলডন গ্যালাকটিক সাম্রাজ্যের উত্থান পতন সম্পর্কে ধারণা দেন। এই সাম্রাজ্যগুলো ছিল পুরো মিল্কিওয়ে জুড়ে বিস্তৃত। দ্বিতীয় সাম্রাজ্য উত্থানের আগে প্রথম গ্যালাকটিক সাম্রাজ্য ডার্ক এজের প্রায় ত্রিশ হাজার বছর ধরে বিস্তৃত ছিল। সময় ( ডার্ক এজ) এবং গ্যালাকটিক সাম্রাজ্যের ওপর ভিত্তি করে যে ফিকশনাল বা কাল্পনিক জগৎ আজিমভ চিন্তা করেছিলেন সেই জগতেই কিন্তু তার রোবোট সিরিজ আর গ্যালাকটিক সিরিজের উপন্যাস বা গল্পগুলো অবস্থান করে। এভাবে রোবোট সিরিজে আছে চারটি উপন্যাস এবং গ্যালাকটিক সিরিজে আছে তিনটি উপন্যাস। তার অর্থ দাঁড়ালো এই সাতটি উপন্যাস এবং ফাউন্ডেশন সিরিজের সাতটি উপন্যাস আজিমভের ফিকশনাল ফাউন্ডেশন জগতে অবস্থিত। এছাড়া ডজন খানিক ছোটগল্পও এই জগতে অবস্থিত।
ফাউন্ডেশন সিরিজের সূত্রপাত হয় অ্যাসটাউন্ডিং ম্যাগাজিনে মে ১৯৪২ থেকে জানুয়ারি ১৯৫০ সাল পর্যন্ত আটটি সিরিজ গল্প প্রকাশিত হওয়ার মধ্য দিয়ে। আজিমভ জানান এডওয়ার্ড গিবসনের 'হিস্টোরি অব ডিক্লাইন অ্যান্ড ফল অব দ্য রোমান এম্পায়ার' গ্রন্থটি পড়ার মাধ্যমে এই সিরিজটি সম্পর্কে ধারণা পান তিনি।