Pages

কানামাছি কোন স্বপ্নে ছুট - নাসরিন জাহান

amarboi.comকানামাছি কোন স্বপ্নে ছুট - নাসরিন জাহান
জীবনের কাছ থেকে পালিয়ে বেড়ানো এক মফস্বলবাসী যুবকের আখ্যান নিয়ে রচিত হয়েছে ‘কানামাছি কোন স্বপ্নে ছুট’ উপন্যাসটি। লেখিকা নাসরিন জাহান সোনালেখা গ্রামের এক স্বাপ্নিক যুবকের জীবনের ঘটে যাওয়া ঘটনাগুলোকে সুনিপুণভাবে চিত্রিত করেছেন উপন্যাসে।
মফস্বলবাসী যুবক শাহেদ ডাক্তার হওয়ার স্বপ্ন গ্রাম থেকে শহরে আসে। একদিন এক যুবকের উদ্দাম নৃত্য তার মধ্যে অনুরণ তুলে। নিজের মধ্যে শাহেদ এক ধরনের অক্ষমতা উপলব্ধি করে। একই সময়ে বাসার কাজের মেয়ের আহ্বানে সাড়া দিয়ে শাহেদ বুঝতে পারে সে অক্ষম নয়। কবিতা পেয়ে বসে তাকে। কবি হওয়ার স্বপ্নে বিভোর হয়ে কবিদের সঙ্গে মেলামেশা শুরু করে শাহেদ। ভার্সিটির এক মেয়ের সঙ্গে প্রেমও হয় তার। কিন্তু কবিদের মধ্যে সমকামী একজনের প্রেমে পড়ে যায় সে। শাহেদ নিজেকে উভচারি হিসেবে আবিষ্কার করে সেখান থেকে পালায়। এবার এক সন্তানসহ ডিভোর্সি নবনিতা স্ত্রী হয়ে তার জীবনে আসে। তাকে ঘিরে বেঁচে থাকার চেষ্টা চালায় সে। কিন্তু নবনিতাও তার সঙ্গে প্রতারণা করে। সে নবনিতাকে সৎ ভেবে জীবনসঙ্গী করেছিল। কিন্তু বিপরীত চরিত্র প্রত্যক্ষ করে সেখান থেকে পালিয়ে যায় শেকড়ের সন্ধানে গ্রামে। শাহেদের পলায়নপরতাই নাসরিন জাহানের উপন্যাসের পটভূমি।

Kanamachhi Kon Swapne Chhut - Nasrin Jahan
পাঠক বইটি পড়বে এটাই আমাদের মৌলিক উদ্দেশ্য। আমরা চাই পাঠক বইটি পড়ুক, আলোচনা, সমালোচনা করুক, তাহলেই আমাদের সার্থকতা। নইলে এতো কষ্ট বৃথা, তাই আপনাদের মন্তব্যের অপেক্ষায় রইলাম। আর্থিক ভাবে আমাদের সহায়তা করবার জন্য, অনুরোধ রইলো আমারবই.কম এর প্রিমিয়াম সদস্য হবার। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন