Ticker

6/recent/ticker-posts

নিঃসঙ্গতার একশ বছর - গাব্রিয়েল গার্সিয়া মার্কেস

Nishongotar Eksho Bochhor - Gabrial Garcia Marquezএকালের দোন কিহোতে—সিয়েন আনিয়োস দে সোলেদাদ (নির্জনতার এক শ বছর) উপন্যাসটি সম্পর্কে এমনটাই বলেছিলেন পাবলো নেরুদা। স্বর্গ-মর্ত্য তোলপাড় করা এ উপন্যাসে স্রষ্টা কলম্বিয়ার কিংবদন্তি লেখক গাব্রিয়েল গার্সিয়া মার্কেস।
বিশ্বসাহিত্যের জীবন্ত কিংবদন্তি বলে খ্যাত গাব্রিয়েল গার্সিয়া মার্কেসের জন্ম ১৯২৭ সালে কলম্বিয়ার উপকূলীয় গ্রাম আরাশতাকায়। ১৯৬৭ সালে প্রকাশিত যুগান্তকারী উপন্যাস সিয়েন আনিওস দে সোলেদাদ বা নিঃসঙ্গতার একশ' বছর উপন্যাসের জন্য ১৯৮২ সালে নোবেল পুরস্কার পান। গোটা লাতিন আমেরিকায় তিনি গাবো নামে পরিচিত।
বিশ্বসাহিত্যের ইতিহাসে নিঃসঙ্গতার একশ বছর-এর মতো আর কোনো উপন্যাস প্রকাশের পরপরই এতটা পাঠকপ্রিয়তা পেয়েছে কিনা সন্দেহ। জনপ্রিয়তার বিচারে যেমন, তেমনি শিল্পকুশলতা আর শিল্পমুক্তির ক্ষেত্রেও এটি হয়ে উঠেছে এক অনন্য দৃষ্টান্ত। কেবল স্প্যানিশ সাহিত্যেই নয়, গোটা বিশ্বসাহিত্যের ইতিহাসেই একটি মাত্র উপন্যাসে ইতিহাস, আখ্যান, সংস্কার, কুসংস্কার, জনশ্রুতি, বাস্তব, অবাস্তব, কল্পনা, ফ্যান্টাসি, যৌন-অযাচার ও স্বপ্ন– সবকিছুর এমন স্বাভাবিক ও অবিশ্বাস্য সহাবস্থান আগে কখনও দেখা যায়নি।
ঠিক এই কারণে মারিও বার্গাস যোসা এটিকে বলেছিলেন এক সামগ্রিক উপন্যাস (Novela Total), আর পাবলো নেরুদা একে বলেছিলেন, “সের্বান্তেসের ডন কিহোতের পর স্প্যানিশ ভাষায় সম্ভবত মহত্তম উন্মোচন (“perhaps the greatest revelation in the Spanish language since Don Quixote of Cervantes.”)