Pages

স্রষ্টার জন্য লড়াই মৌলবাদের ইতিহাস ক্যারেন আর্মস্ট্রং অনুবাদ শওকত হোসেন

Rudra Mohammad Shahidullah - Kabita Samagra 2 in pdfস্রষ্টার জন্য লড়াই মৌলবাদের ইতিহাস ক্যারেন আর্মস্ট্রং অনুবাদ শওকত হোসেন

যুক্তিবাদ ও প্রযুক্তি প্রভাবিত আমাদের বর্তমান সময়টি সেক্যুলার হওয়ার কথা, কিন্তু বিশ্বের প্রতিটি প্রাধান ধর্মের ক্ষেত্রে মৌলবাদ শক্তি প্রবল হয়ে উঠেছে। কেন? সুবিখ্যাত লেখক ক্যারেন আর্মস্ট্রং এই বিহ্বলকারী ও বিব্রতকর প্রশ্নের জবাব খোঁজার প্রায়াস পেয়েছেন তাঁর অসাধারণ গ্রন্থ স্রষ্টার জন্য লড়াই (দ্য ব্যাটল ফর গড)-এ।
যেমনটি সাধারণভাবে মনে করা হয়, মৌলবাদ ধর্মের প্রাচীন ধরনের পুনরাবির্ভাব নয় বরং আধুনিক বিশ্বের আধ্যাত্মিক টানাপোড়েনের প্রতি সাড়া বিশেষ। আর্মস্ট্রং যুক্তি দেখিয়েছেন যে, আলোকনপর্বে কিংবদন্তী ও বিশ্বাসে প্রেথিত ধর্মানুরাগের বিনাশ ঘটায় মানুষ ধার্মিকতার নতুন উপায় সন্ধানে বাধ্য হয়েছে- ফলে মৌলবাদের আবির্ভাব। এ গ্রন্থে আর্মস্ট্রং তিনটি মৌলবাদী আন্দোলনের উপর আলোকপাত করেছেন; আমেরিকায় প্রটেস্ট্যান্ট মৌলবাদ, ইসরায়েলের ইহুদি মৌলবাদ এবং মিশর ও ইরানের ইসলামি মৌলবাদ-আধুনিকতার আক্রমণ প্রতিহত করার লক্ষে প্রতটি আন্দোলন কীভাবে নিজস্ব কৌশল গড়ে তুলেছে তার অনুসন্ধান করেছেন।
ইতিহাস, সমাজ-বিজ্ঞান এবং আধ্যাত্মিকতাকে মিশিয়ে মানবজাতির আধ্যাত্মিক দিকের গভীর উপলব্ধির আলোক ক্যারেন আর্মস্ট্রং ধর্মীয় আভিব্যক্তির চরম রূপটির আকর্ষণীয় ও নিবিড় বর্ণনা দিয়েছেন, যে অভিব্যক্তিটি বিশ্বের ইতিহাসের গতি স্থির করে দিচ্ছে।
Download
The Battle for God by Karen Armstrong Bangla Onubad Shroshtar Jonno Lorai Showkat Hossain in pdf