Ticker

6/recent/ticker-posts

আলবদর ১৯৭১ - মুনতাসীর মামুন

Albadar 1971 - Muntassir Mamoon
আলবদর ১৯৭১ - মুনতাসীর মামুন
গোলাম আযমের মামলায় সাক্ষ্য দিতে গিয়ে বহুদিন পর আলবদর প্রসঙ্গটি উঠে এল। আলবদর কী তা আমাদের জেনারেশনকে বোঝাতে হবে না। আলবদর মানেই নিষ্ঠুর মৃত্যুদূত। আমার শিক্ষকদের হত্যা করেছিল আলবদররা। এই একটি বাক্যই বলে দেয় আলবদরদের চরিত্র।
আমাদের অনেকের ধারণা, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের পর আলবদররা হয়তো ছত্রভঙ্গ হয়ে গেছে বা ভুল বুঝে স্বাভাবিক জীবনযাপন করছে। এটা স্বাভাবিক যে, এদের সংখ্যাগরিষ্ঠ অংশ জামায়াতে ইসলামীর সঙ্গে যুক্ত। গত শতকের আশির দশকে আলবদরদের পৃষ্ঠপোষক জেনারেল জিয়ার সময় জামায়াতের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবির [পূর্বতন ইসলামী ছাত্রসংঘ] যখন বিশ্ববিদ্যালয়গুলোতে রাজনীতি শুরু করে তখন তারা নতুন একটি বিষয়ের সূত্রপাত করে, তা হল রগকাটা। এরা প্রতিদ্বন্দ্বীদের ধরে পায়ের রগ কেটে দিত। এই যে নিষ্ঠুরভাবে হত্যার চেষ্টা এটাই বাংলাদেশে রগকাটা রাজনীতি হিসেবে পরিচিত। তখন আমাদের অনেকের ধারণা হয়েছিল, ১৯৭১ সালের তরুণ আলবদররা নতুন এই জেনারেশনকে শিবিরের মাধ্যমে এই টেকনিক শিক্ষা দিয়েছিল।
সেই সময় যারা আলবদরের সঙ্গে যুক্ত ছিল তারা এখন আমাদেরই বয়সী, ষাটোর্ধ্ব। এরা নিষ্ক্রিয় নয়। এরা সক্রিয় এবং তাদের আলবদরীয় আদর্শ তারা জামায়াত-শিবিরের মাধ্যমে ছড়িয়ে দিচ্ছে। জামায়াত-শিবির এখন আলবদরদের প্রকাশ্য ফ্রন্ট। এই ধারণা দৃঢ় হওয়ার একটি কারণ, পাকিস্তানের লাহোর থেকে প্রকাশিত একটি বই ‘আলবদর’।

Albadar 1971 - Muntassir Mamoon | 301 Pages | 9 MB
শাহরিয়ার কবির পাকিস্তানে যখন ঘাতক-দালাল নির্মূল কমিটি গঠন করেন তখন এই বইটি নিয়ে আসেন। উর্দুতে বইটি লিখেছেন সেলিম মনসুর খালেদ। পাকিস্তানে জামায়াতে ইসলামীর সংগঠন পরিচিত জমিয়তে তুলাবা পাকিস্তান নামে। তাদের প্রকাশনা ‘তালাবা’ বইটি প্রকাশ করে খুব সম্ভব ২০০৩ সালের পর।
শাহরিয়ার যে বইটি এনেছেন তা চতুর্দশ মুদ্রণ। ২০১০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বইটির মুদ্রণ সংখ্যা ১৩,৭০০।
মনসুর ২০০২ সালে ঢাকায় আসেন। খুবই স্বাভাবিক। জামায়াতে ইসলামী তখন ক্ষমতায়। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে জামায়াত কখনই কাক্ষিত ক্ষমতার স্বাদ পায়নি। বাংলাদেশে পরাজিত শক্তি হওয়া সত্ত্বেও বেগম খালেদা জিয়া তাদের ক্ষমতায় আনেন। এদিক থেকে বিচার করলে, বেগম জিয়াও বাঙালিদের সঙ্গে বিশ্বাস ভঙ্গ করেছেন।
মনসুরের বই পড়েই জানতে পারি আলবদররা এখনও বেঁচেবর্তে ভালোই আছে। তাদের আদর্শ থেকে তারা বিচ্যুত হয়নি। মনসুর ঢাকায় এসে আলবদরের সাহায্যে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল ঘুরে বেড়ান। একজন আলবদর আফসোস করে তাকে বলেছে, ‘জাতি এ আত্মত্যাগীদের স্বীকার পর্যন্ত করে না। মুসলিম উম্মাহ এর মর্যাদা বোঝেননি। আমরা ঘরের মধ্যে [বাংলাদেশে] আগন্তুক, আর পাকিস্তানে ভিনদেশী।’
মনসুরকে বিভিন্ন আলবদরের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হয়। আলবদরদের নেতা বা সুপ্রিম কমান্ডার মতিউর রহমান নিজামী তখন মন্ত্রী, ফলে পুরনো আলবদরদের নেটওয়ার্ক সক্রিয় করে তোলা হয় এবং তিনি (মনসুর) অনেক তথ্য সংগ্রহ করেন। মনসুর স্থানীয় অনেক আলবদরের নাম উল্লেখ করেছেন। এগুলো ছদ্মনাম কিনা জানি না, তবে কিছু নামের সঙ্গে আমরা পরিচিত। আলবদর গঠন প্রক্রিয়া থেকে তাদের কার্যকলাপ সম্পর্কে বিস্তারিত তথ্য আছে তার বইয়ে। কোথাও কোথাও তথ্যে গরমিল থাকলেও আলবদরদের কার্যকলাপ তিনি বিশ্বস্ততার সঙ্গে উল্লেখ করেছেন। কারণ, তারা মনে করেন, আলবদররা জিহাদী। যেসব আলবদর মারা গেছে তারা শহীদ, যারা বেঁচে আছে তারা গাজী। আর মুক্তিযোদ্ধারা এখনও তাদের কাছে ‘দুষ্কৃতকারী’।
মনসুর ইসলামী ভ্রাতৃত্ববোধ থেকে আলবদরীয় ঘটনাগুলো উল্লেখ করতে চান, যাতে নতুন কর্মীরা একনিষ্ঠভাবে জামায়াত করতে এবং আলবদর হতে উদ্বুদ্ধ হয়। তার আফসোস, “১৯৭১ সালের এসব শহীদ ও গাজীর নাম পাকিস্তানে আলোচনা করা কেউ পছন্দ করে না। এরা তো আমাদেরই ছিলেন, যারা পূর্ব পাকিস্তানের সবুজ বনানী ও নদ-নদীতে বুকের তাজা রক্ত উপহার দিয়েছেন। সেই তরুণরা আমাদের জাতীয় সত্তারই তো অংশ ছিল।”
মনসুর স্পষ্টভাবে উল্লেখ করেছেন, “বাংলার সাংবাদিক, আইনবিদ, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও রাজনীতিক মহলের সঙ্গে বিস্তারিত দেখা-সাক্ষাৎ করেছি। এর ফলে আলবদরের লক্ষ্যসমূহ আরও নিখুঁতভাবে উঠে এসেছে। এছাড়াও আলবদরের মুজাহিদদের সঙ্গে বৈঠক হয়েছে।”
সুতরাং ধরে নেয়া যায়, আমার, আপনার আশপাশেই আলবদর ও তার সাথীরা অপেক্ষা করছে। তারা ভাবেনি, যুদ্ধাপরাধীদের বিচার হবে। তাই এখন তারা খানিকটা শঙ্কার মধ্যে আছে এবং তাই এই বিচার প্রক্রিয়া বানচালের জন্য নানা ষড়যন্ত্র করছে। সরকারের শৈথিল্য তাদের এ সুযোগ করে দিচ্ছে। তারা শুধু অপেক্ষা করছে সরকার পতনের বা বিচার বানচালের। তারপরই আপনারা আপনাদের দোরগোড়ায় তাদেরকে দেখতে পাবেন।
সম্পূর্ণ বইটি ঝটপট ডাউনলোড করে ফেলুন।
Comments are, at least in some ways, the life blood of web sites. After all, without readers and their input then we would not be here at all. I know there are only few readers read books from here, rest of them just download for various reasons. I do not have complain about those individuals, but I do request the real readers of this site, if you are shy or not participating by commenting then I don't have any option left to restrict this site only for paid members. So it's all on you now, how would you like to keep amarboi going, Good Luck and keep reading....
পাঠক বইটি পড়বে এটাই আমাদের মৌলিক উদ্দেশ্য। আমরা চাই পাঠক বইটি পড়ুক, আলোচনা, সমালোচনা করুক, তাহলেই আমাদের সার্থকতা। নইলে এতো কষ্ট বৃথা, তাই আপনাদের মন্তব্যের অপেক্ষায় রইলাম। আর্থিক ভাবে আমাদের সহায়তা করবার জন্য, অনুরোধ রইলো আমারবই.কম এর প্রিমিয়াম সদস্য হবার। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন এছাড়া কিছু সমস্যার কারনে আমরা আমাদের ডাউনলোড লিংকে পরিবর্তন এনেছি। এখন থেকে ফাইলটি ডাউনলোড করবার পর পাসওয়ার্ড হিসেবে amarboi.com ব্যবহার করুন। আর কিভাবে বই ডাউনলোড করবেন জানতে এইখানে ক্লিক করুন
You can follow us on Twitter or join our Facebook fanpage or even follow our Google+ Page to keep yourself updated on all the latest from Bangla Literature. Also try our chrome extension.

Post a Comment

12 Comments

দেশ প্রেমিক said…
১৯৭১ এর রাজাকার, আলবদর তারা তো আমাদের প্রকাশ্য শত্রু। কিন্তু যে সব মীর জাফর ৭১ এ যুবক থাকা সত্তেও মুক্তিযুদ্ধে অংশগ্রহন না করে ভারত ও পাকিস্তানের দালালী করে জীবন বাচিয়েছে তাদের কোন বই প্রকাশ না করার জন্য এডমিন কে অনুরোধ করছি। এখন তারা মুক্তিযুদ্ধের কথা বলে, এখন তাদের অনেক দেশপ্রেম, এই দেশ প্রেম ৭১এ কোথায় ছিলো???? তারা কেন মুক্তি যুদ্ধে অংশগ্রহণ করে নাই ???? এরাই আজ দেশ প্রেমিক ???????
* ১৯৭১ এর সকল রাজাকার, আলবদরের বিচার চাই ।
* মামুন মুন্তাসির, শাহরিয়ার কবির সহ যারা মুক্তি যুদ্ধে অংশ গ্রহন না করেও আজ মুক্তি যুদ্ধ নিয়ে বর-বর কথা বলে, তাদের বিচার চাই। দালাল মুক্ত বাংলাদেশ চাই।
* যারা মুক্তি যুদ্ধ না করেও মুক্তি যুদ্ধ নিয়ে ব্যাবসা করে কোটিপতি সেইসব দেশ বিরধী দালাল মুক্ত বাংলাদেশ চাই। মীর জাফর মুক্ত বাংলাদেশ চাই।
Amarboi.com said…
একটা একটা করে চান, এক সাথে এতো কিছু চাইলে তো কোনটারই না পাবার সম্ভাবনা আরও বেড়ে যাবে। আগে যুদ্ধাপরাধীদেরে বিচার হোক তার পরে নব্য দালালদের বিচার চাওয়া যাবে। ষড়যন্ত্র যে কোথায় হচ্ছে সেটা বুঝতে হবে, গণ হারে সবাইকে শত্রু বানিয়ে লাভ নাই, এক এক করে বুদ্ধি নিয়ে এগোতে হবে, আমাদের মনে রাখা দরকার রাজাকারদের পিঠ এখন দেয়ালে ঠেকে গিয়েছে, তার যে কোন উপায় চাইবে আমাদের লক্ষ্যভ্রষ্ট করতে তাই সাবধান।
ব্যাক্তি মানুষের চেয়ে আমারদের কাছে এই বইয়ের বিষয়বস্তুটা মুখ্য।
মিতু said…
সম্পাদক -

পারফেক্ট জবাব দিয়েছেন।
Saifur said…
Good answer. love to get books regarding 1971.
বিশ্বজিৎ. said…
দারুন বলেছেন। পুরানো রাজাকার থেকে নব্য রাজাকার গুলো দেশের জন্য বেশী ক্ষতিকর। কৌশলে এবং সংবদ্ধভাবে এদের প্রতিরোধ করতে হবে।
Mohammad Rashedul Islam Riad said…
বইটির জন্য ধন্যবাদ।
Lucifer said…
Ekattore Juddho kore nai but tarpore Muktijuddho niye thik e Business Koreche ei Muntasir Mamun . Tar Muktijuddho er Itihas always pro - Awami League . Ekhon Awaimi League er bhitorer Razakarder kotha bollei bole Juddhaporadhider Bichar Banchal er Shorojontro .
Masud Rana said…
yes, u r right.
Masud Rana said…
many many thanks for this book.....
Emtiaj Hasan said…
তারমানে যারা অস্ত্রহাতে যুদ্ধ করেছে শুধু তারাই মুক্তিযোদ্ধা!!??
Mehedi Hassan said…
bhaijan, muktijoddher itihas e j awami league-r itihas , seta ossikar korben ki kore ? apni awami r muktijuddher itihas k ossikar korte chaile pakistan jete hobe.
Asad Rigan said…
মুন্তাসির মামুন ,শাহরিয়ার কবির যুদ্ধ করে নাই এইটা নিয়া অনেকের চুলকানি ,মুক্তিযুদ্ধ যারা না করছে তারা কি মুক্তিযুদ্ধ নিয়ে লেখতা পারবে না ? মুনতাসির মামুন একজন ইতীহাসবিদ, তাই নতুন প্রযন্মের কাছে ইতিহাস তুলে ধরা তার কর্তব্য, যারা তাদের লিখা নিয়ে সমালোচনা করে ,তার একটাই কারন, তারা চান না তাদের পূর্বপুরুষের অপকর্ম নিয়ে কেউ ঘাটা ঘাটি করুক

বইটার জন্য আমারবই কম কে অনেক অনেক ধন্যবাদ
এই ধরনের বই বেশী বেশী করে আপলোড করবেন
আমারবই বইয়ে বইয়ে আরো সম্রিদ্ধশালী হোক