Pages

সেতুবন্ধন - কতিপয় প্রাজ্ঞজনের শৈশব কৈশোর ও যৌবনকালের আত্মকথন বিধান চন্দ্র পাল

সেতুবন্ধন

সেতুবন্ধন
কতিপয় প্রাজ্ঞজনের শৈশব কৈশোর ও যৌবনকালের আত্মকথন
বিধান চন্দ্র পাল

আমাদের সমাজ, সভ্যতা, শিক্ষা, সাহিত্য সংস্কৃতি, রাজনীতি ও অর্থনীতি বহু প্রাজ্ঞা প্রবীণদের জীবনব্যাপী অবদানে সমৃদ্ধ। একদিকে যেমন প্রয়োজন তাঁদের অবদানের যথাযথ স্বীকৃতি, অপরদিকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা প্রয়োজন তাদের জীবন ও কর্ম। আমাদের এ প্রয়াসে শুধুমাত্র সকলের চেনা-জানা কিছু সুনির্বাচিত প্রবীণদের, শৈশব, কিশোর ও যৌবনকালকে আজকের নবীনদের কাছে তুলে ধরা। স্ব স্ব েেত্র সুপ্রতিষ্ঠিত মহীরুহরূপ ব্যক্তিত্ব হিসেবে যাঁরা আমাদের চিরচেনা, তাঁদেরও একটি সোনালি শৈশব, চপল-চঞ্চল কৈশোর এবং দুরন্ত যৌবন ছিল। তারই হয়তো একটি খণ্ডিত উপস্থাপনা এই আত্মকথন। আমাদের দৃঢ় বিশ্বাস এ প্রজন্মের তরুণরা পরম শ্রদ্ধেয় প্রবীণদের ঐ যাপিত জীবন থেকে অনেক অনুপ্রেরণা পাবে। নিজেদের জীবন গড়ার পথে কাইকে হয়তো আদর্শ হিসেবেও নিতে পারবে। এভাবেই আমাদের উদ্যেগটি হয়ে থাকবে নবীন ও প্রবীণদেও প্রজন্মগত সেতুবন্ধন।
১৯৫২ সালকে স্মরণে রেখে প্রথম সিরিজে প্রাজ্ঞ বাহান্ন ব্যক্তিত্বের শৈশব, কৈশোর ও যৌবনকালের আত্মকথন নিয়ে বিশেষ গ্রন্থ ‘সেতুবন্ধন’। ৫২ জন প্রজ্ঞাবান ব্যক্তিত্বের গড়ে ওঠার সময়কালের অভিজ্ঞতার সংকলনটি প্রকাশ করেছে অবসর প্রকাশনী।

বইটি বর্তমান প্রজন্মের কাছে একটি অনুপেরণা হওয়ার আশা রাখে। শুধু ৫২ জন প্রাজ্ঞ ব্যক্তির শৈশব, কৈশোর ও যৌবনকাল নয়, এখানে বিংশ শতকের প্রথম থেকে ষষ্ঠ দশক পর্যন্ত সময়ের শিশু, কিশোর ও যুবাদের সমাজ, রাজনীতি, সংস্কৃতি, শিক্ষা, কর্ম প্রভৃতির একটি প্রতিফলনও পাওয়া যাবে।

যে বাহান্নজনকে নিয়ে প্রথম পর্যায়ে গ্রন্থটি প্রকাশ হলো তাঁদের মধ্যে রয়েছেন- বিনোদ বিহারী চৌধুরী, সালাহ্উদ্দীন আহমদ, সরদার ফজলুল করিম, লতিফা আকন্দ, আবদুল মতিন, মুস্তাফা নূরউল ইসলাম, জিল্লুর রহমান সিদ্দিকী, ডা. নুরুল ইসলাম, দ্বিজেন শর্মা, সুধীন দাশ, বদরুদ্দীন উমর, মুসলেহ উদ্দিন আহমেদ, হালিমা খাতুন, মুস্তাফা মনোয়ার, মোজাফ্ফর আহমদ, হামিদা হোসেন, কাজী এবাদুল হক, শরিফা খাতুন, আনিসুজ্জামান, কামাল হোসেন, আবদুল মোনেম, সিরাজুল ইসলাম, অধ্যাপক নজরুল ইসলাম, এম হাফিজ উদ্দিন খান, আবদুল্লাহ আবু সায়ীদ, রওশন জাহান, রামেন্দু মজুমদার, খোন্দকার ইব্রাহিম খালেদ, এএসএম শাহজাহান, জামিলুর রেজা চৌধুরী, আকবর আলি খান, আয়েশা খাতুন, দিলারা চৌধুরী, সৈয়দ আবুল মকসুদ, সা’দত হুসাইন, মাহফুজা খানম, বদিউল আলম মজুমদার, সেলিনা হোসেন, এম এ সাত্তার মণ্ডল, সুলতানা কামাল, জুয়েল আইচ, আনোয়ার উল আলম, সৈয়দ মনজুরুল ইসলাম, রাশেদা কে চৌধুরী, মুহম্মদ জাফর ইকবাল, তোফায়েল আহমেদ, এম এম আকাশ, ফৌজিয়া ইরফান আহমেদ, আনু মোহাম্মদ, ড. নজরুল ইসলাম, রেজওয়ানা চৌধুরী বন্যা ও সৈয়দা রিজওয়ানা হাসান।