Ticker

6/recent/ticker-posts

আধো ঘুমে ক্যাষ্ট্রোর সঙ্গে - শাহাদুজ্জামান

Adho Ghume Crastror Sange - Shahaduzzamanআধো ঘুমে ক্যাষ্ট্রোর সঙ্গে - শাহাদুজ্জামান

ভূমিকা বাংলাদেশের এক যুবকের কথা ভাবি যে দূরের ছোট্ট দ্বীপ দেশ কিউবার দিকে কৌতুহলে তাকায়। গভীর অভিনিবেশে লক্ষ করে সে দেশের কিংবদন্তি নেতা ফিদেল ক্যাস্ট্রোর বর্ণাঢ্য জীবনকে। মাত্র বছর বত্রিশের এক তরুণ ক্যাস্ত্রো তার সহযোদ্ধাদের নিয়ে পরাক্রমশালী আমেরিকার একেবারে নাকের ডগায় ঘটিয়ে ফেলেছিলেন এক সমাজতান্ত্রিক বিপ্লব। তারপর আমেরিকার অবিরাম বিরোধিতা আর চোখ রাঙানির ভেতরও টিকিয়ে রেখেছেন সেই বিপ্লবের মন্ত্রকে। একসময় নদীর পাড় ভাঙার মতো পৃথিবীর চারদিকে এক এক করে শোনা গেল সমাজতান্ত্রিক চরাচরের ভাঙনের শব্দ; কিন্তু তবু ক্যাস্ট্রো তার নিঃসঙ্গ দ্বীপটিতে জ্বালিয়ে রাখলেন সেই পুরনো স্বপ্লের বাতিঘর। কোনো পরাশক্তির পরোয়া না করে নতুন অভিযোজনে নতুন সময়কে মোকাবেলা করলেন। এই ক্ষুদ্র রাষ্ট্রটি আত্মমর্যাদা নিয়ে দাড়িয়ে থাকল পৃথিবীর মানচিত্রে। যুবকের জানতে ইচ্ছা হয় কী করে পারলেন তিনি ? আমি আমার লেখার মধ্য দিয়ে সেই যুবককে আধো ঘুমের এক স্বপ্ন যাত্রায় মুখোমুখি করে দিই ক্যাস্ট্রোর। ক্যাস্ট্রোর নিজ মুখে সে তখন শোনে নাগরদোলায় চড়া তার আশ্চর্য জীবনের গল্প।
উল্লেখ্য ডকুফিকশন ধারার এই লেখায় কিউবা এবং ক্যাস্ট্রো বিষয়ে সবকটি তথ্য ইতিহাসসম্মত এবং বিভিন্ন প্রামাণ্য সূত্র থেকে নেয়া। এ লেখায় ব্যবহৃত কিউবা এবং ক্যাস্ট্রো বিষয়ক তথ্যগুলো নেওয়া হয়েছে কিছু বই, ডকুমেন্টারি ফিল্ম, ফিচার ফিল্ম এবং বিবিধ ইন্টারনেট সূত্র থেকে। যে বইগুলো থেকে তথ্য নেওয়া হয়েছে সেগুলো হলো : ফিদেল ক্যাস্ট্রো অ্যান্ড রিলিজিয়ন : টকস উইথ ফ্রেই বেত্তো’, ১৯৮৭, “ফেইস টু ফেইস উইথ ফিদেল ক্যাস্ট্রে : অ্যা কনভার্সেশন উইথ টমাস বোর্জ, ১৯৯২, এবং ফিদেল ক্যাস্ট্রো : মাই লাইফ : ফিদেল ক্যাস্ট্রো অ্যান্ড ইগনাশিও রোমেনেট', ২০০৬। এছাড়া কিউবায় ভ্রমনের স্মৃতিচারণের ওপর লেখা আনু মুহাম্মদের বিপ্লবের স্বপ্নভূমি কিউবা ২০১১ বইটি থেকেও তথ্য নেওয়া হয়েছে। ক্যাস্টোর জীবনের ওপর ভিত্তি করে তৈরি ২০০৩ সালে নির্মিত অলিভার স্টোন পরিচালিত ডকুমেন্টারি চলচ্চিত্র কমানডেন্ট’, এবং ২০০১ সালে এসটেলা ব্রাভো পরিচালিত ডকুমেন্টারি চলচ্চিত্র ফিদেল : দ্যা আনটোল্ড স্টোরি’ থেকে অনেক তথ্য নেওয়া হয়েছে। ১৯৬৪ সালে তৈরি মিখাইল কালাটোজভের ‘সোয়ে কিউবা চলচ্চিত্রটিও তৎকালীন কিউবার প্রেক্ষাপটটি বুঝতে সাহায্য করেছে। সেইসঙ্গে কিউবা এবং ক্যাস্ট্রোর ওপর ইউটিউবে প্রচুর ফুটেজ পাওয়া যায়, সেখান থেকেও নেওয়া হয়েছে প্রায়োজনীয় তথ্য ।
বাংলাদেশি যুবক আর ক্যাস্ট্রোর কাল্পনিক এই সাক্ষাৎকার ফিদেল ক্যাস্ট্রো নামের এই বিরল ব্যক্তিটির প্রতি আমার ব্যক্তিগত শ্রদ্ধাঞ্জলি ।
শাহাদুজ্জামান ফেব্রুয়ারি ২০১৪

বইটি পড়তে এখানে ক্লিক করুন
Adho Ghume Crastror Sange - Shahaduzzaman