Pages

নাগরিকদের জানা ভালো - মুহাম্মদ হাবিবুর রহমান

নাগরিকদের জানা ভালো - মুহাম্মদ হাবিবুর রহমান নাগরিকদের জানা ভালো - মুহাম্মদ হাবিবুর রহমান

দেশের নাগরিক হয়ে দেশের যাবতীয় অধিকার ভোগ করব, অথচ প্রাণপ্রিয় সেই দেশটিকে জানব না, তা কী করে হয়! সেই মনীষী-বাক্য স্মরণ করতে হয়, যেখানে ব্রিটিশ সমাজ ও রাষ্ট্রবিজ্ঞানী হ্যারল্ড লাস্কি বলেছেন, ‘দেশের নাগরিক হয়ে দেশ সম্পর্কে যার ন্যূনতম জ্ঞান নেই, তার সেই দেশের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তোলা অসমীচীন কিছু হবে না।’ এ বইয়ের সদ্যপ্রয়াত লেখক বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানও তাঁর ভূমিকায় প্রায় হ্যারল্ড লাস্কির সুরেই বলেছেন, ‘আমার মনে হয়, সব নাগরিকের দেশের প্রকৃতি, মাটি ও মানুষ সম্বন্ধে ভাসা-ভাসা হলেও একটা মোটামুটি জ্ঞান থাকা বিধেয় ও সমীচীন।’ এই সমীচীনতার পরিণতিই এই গ্রন্থের পরিকল্পনা ও তার প্রকাশনাগত প্রয়াস। সম্প্রতি প্রকাশিত নাগরিকদের জানা ভালো বইয়ের আদ্যোপান্ত পাঠ আমাদের সেই ধারণার দিকেই নিয়ে যায়।
মোট ২০টি বিষয়-বিভক্ত প্রধান ভুক্তির অন্তর্গত ৩৪৮টি উপভুক্তির মাধ্যমে দেশ ও আন্তর্জাতিক পরিসরের গুরুত্বপূর্ণ এমন সব জ্ঞাতব্য দিক তুলে ধরা হয়েছে, সে সম্পর্কে জানা একজন নাগরিক হিসেবে আমাদের জন্য অবশ্যই জরুরি। বইটির উদ্দেশ্যই হচ্ছে এমন সব বিষয়ে নাগরিকদের সচেতন করে তোলা, যার মুখোমুখি কখনো না কখনো তাঁরা হয়েই থাকেন। এমনকি এমন সব বিষয়ও এই বইয়ের অন্তর্গত, যে বিষয়ে শোনা থাকলেও একটু বিস্তারিতভাবে জানা হয়নি হয়তো এখনো। যেমন কিছু ভুক্তির উল্লেখ করা যেতে পারে, যেগুলোর শিরোনাম যথাক্রমে ‘অটোমেটেড টেলার মেশিন (এটিএম)’, ‘কুৎসা’, ‘ক্যাঙারু কোর্ট’, ‘চার স্বাধীনতা’, ‘টিআইএন’, ‘নজির’, ‘প্রথম পাঠ’, ‘ফ্লোর লিডার’, ‘ম্যাল্ডেইমাস’ ও ‘সামাজিক মৃত্যু’।
শিরোনামগুলো বেশ কৌতূহলী করে তোলে। অবশ্য শুধু শিরোনাম পড়েই বিষয়ের গভীরে যাওয়া যাবে না, পড়ে জানতে হবে এবং তখন মনে হবে, লাভ ছাড়া ক্ষতি কিছু হয়নি। প্রসারিত হলো জানা-শোনার পরিধি বেশ অনেকখানি। ভাবতে অবাকই লাগে, হাবিবুর রহমান তাঁর মৃত্যুর সামান্য আগেভাগে এই বই রচনার কাজ শেষ করে গিয়েছেন। প্রকাশটা দেখে যেতে পারেননি।
কিন্তু আমরা যখন দেখি মুহাম্মদ হাবিবুর রহমানের জ্ঞানপিপাসা কী তীব্র ছিল এবং সেই তীব্রতাই তাঁকে দিয়ে এমন সব বিষয়ের বই রচনা করিয়ে নিয়েছে, যেগুলো বাংলা সাহিত্যের বিস্তৃত পটভূমিতেই সত্যিই অদ্বিতীয়। নাগরিকদের জানা ভালো শিরোনামের বইটি তাঁর তেমনই আরও একটি গ্রন্থ, যার জুড়ি মেলা ভার, বিশেষ করে বিষয়-বৈচিত্র্যে, তাঁর সহজ-সারল্য গুণে এবং হাতের নাগালে থাকার গুরুত্ব বিচারে।
একজন নাগরিক জানা-অজানা বিষয় সম্পর্কে এখন-তখন অবহিত হতে চান, অথচ হাতের নাগালে সে জাতীয় আকর বা রেফারেন্স জাতীয় কিছু নেই, এ বই তাদের সেই চাহিদা মেটাবে। মেটাবে তার জ্ঞানক্ষুধাও। এ বইয়ের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো, জানা বিষয় সম্পর্কে পাঠককে যেমন নতুন করে জানাবে, আরেকটু কৌতূহলী করে তুলবে, তেমনি নতুন অনেক বিষয় সম্পর্কেও তাঁকে তথ্যের জোগান দেবে। সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে, হাবিবুর রহমান এ বইয়ে এমন সব ভুক্তি যোগ করেছেন, যেগুলোর পাঠ একজন সাধারণ নাগরিককে সেসব বিষয় সম্পর্কে জানাবে, যা তাঁকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে। সর্বোপরি, সুনাগরিক হয়ে ওঠার পথে প্রয়োজনীয় জ্ঞানে তাঁর মনকে সমৃদ্ধ করতে সাহায্য করবে। ফলে এ বইয়ের পাঠ যেকোনো একজন নাগরিকের জন্য আনন্দবহ ঘটনা। এটি সংক্ষিপ্ত কলেবরের হাতের নাগালে থাকা প্রয়োজনীয় জ্ঞানকোষস্বরূপ বই।


নাগরিকদের জানা ভালো
মুহাম্মদ হাবিবুর রহমান
প্রচ্ছদ ও অলংকরণ
কাইয়ুম চৌধুরী
প্রকাশক: প্রথমা প্রকাশন
প্রকাশকাল: জানুয়ারি ২০১৫
পৃষ্ঠা: ১৭৬