Pages

কালি ও কলম মে ২০১৫

কালি ও কলম মে ২০১৫ কালি ও কলম মে ২০১৫

এ-বছরে পালিত হচ্ছে সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের ১২৫তম জন্মবার্ষিকী। একটি সাধারণ পরিবারে জন্ম নিয়ে নিজের প্রতিভাবলে তিনি বিশ্বের সেরা পণ্ডিতদের সঙ্গে আসনলাভ করেছিলেন। বাংলা ভাষার উদ্ভব ও বিকাশ সম্পর্কিত গবেষণাগ্রন্থ তাঁর জীবনের শ্রেষ্ঠ কর্ম। তাছাড়া পূর্ব ভারতীয় দ্বীপপুঞ্জ, ইরান ও আফ্রিকার সংস্কৃতি সম্পর্কে অত্যন্ত মৌলিক পর্যবেক্ষণ তাঁর রয়েছে। নানাদেশের ভাষা ও সাহিত্য, ইতিহাস ও সংস্কৃতি, সমাজ ও সভ্যতা সম্পর্কে তাঁর রচনায় বিশ্বের জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ হয়েছে। সুরজিৎ দাশগুপ্ত দিয়েছেন মানুষ সুনীতিকুমারের পরিচয় আর গোলাম মুস্তাফা লিখেছেন ভাষার ইতিহাস ও সংস্কৃতিবিষয়ে তাঁর কাজের গুরুত্ব নিয়ে।
গুন্টার গ্রাসের তিরোধানের পরে নতুন উদ্যমে তাঁর সম্পর্কে লেখালিখি চলছে জগৎব্যাপী। তাঁর একটি সাক্ষাৎকার, একটি উপন্যাসের অংশ এবং কয়েকটি কবিতার অনুবাদ করেছেন আন্দালিব রাশদী। গুন্টার গ্রাসের আরেকটি সাক্ষাৎকার অনুবাদ করেছেন আতাউর রহমান রাইহান। এ-লেখাদুটি থেকে গুন্টার গ্রাসকে যেমন জানা যাবে, তেমনি পাওয়া যাবে তাঁর রচনাগুণের স্বাদ Ñ যে-রচনাগুণের জন্য সারা পৃথিবী তাঁকে বরণ করে নিয়েছে।

আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রধান পুরুষ আল মাহমুদ। তাঁর আধুনিকতার একটি সূত্র লোকজ শব্দ ও চিত্রকল্পের ব্যবহারে পাওয়া যায়। আল মাহমুদের কবিতার ছন্দ ও প্রকরণের আলোচনাপ্রসঙ্গে আবিদ আনোয়ার এই দিকটির উপরে বেশি গুরুত্ব আরোপ করেছেন। সেইসঙ্গে আলোচিত হয়েছে তাঁর কবিতার কিছু দুর্বলতাও Ñ বাক্যগঠনের সমস্যা এবং চিত্রবিন্যাসের বিসংগতি। ফলে লেখকের দৃষ্টিতে কবির শক্তি ও দুর্বলতার দুটি দিকই তুলে ধরা হয়েছে পাঠকের বিবেচনার জন্য।

আরও অনেক কিছু...।

Download and Join our Facebook Group