Pages

ছোটগল্পের শিল্পরূপ : পদ্মাপর্বের রবীন্দ্রগল্প - আহমদ রফিক

https://2.bp.blogspot.com/-Trrrsqv9ys4/Vs2Xd6eUJbI/AAAAAAAABhI/OvfZxzXsTJ4/s1600/Cover%2Bcopy.jpgছোটগল্পের শিল্পরূপ : পদ্মাপর্বের রবীন্দ্রগল্প
আহমদ রফিক
আমাদের ছোটগল্প নানামাত্রা ছুঁয়ে একটি নির্দিষ্ট উচ্চতায় পৌঁছেছে, চলবে এর ভবিষ্যৎ বিবর্তন। এর শিকড়ছোঁয়া অতীতের কথা জানতে হলে ফিরে তাকাতে হবে ছোটগল্পের শতবর্ষে আগেকার সৃষ্টিলগ্নের দিকে যা রবীন্দ্রনাথের হাতে তৈরি। এর প্রাথমিক পর্ব পূর্ববঙ্গের নদীমাতৃক গ্রামবাংলার প্রকৃতি ও জীবন-জনপদের অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে। সে অভিজ্ঞতা কবি রবীন্দ্রনাথের।
তাঁর তাৎক্ষণিক অভিজ্ঞতাপ্রসূত গল্পগুলোকে মনে হতে পারে সদ্য ডাল ভেঙে আনা তাজা ফুল, ফলে মতো রূপময়, বর্ণগন্ধময় ও আকর্ষণীয়। এগুলোতে আছে রোমান্টিকতার নানা মাত্রা, আছে গ্রামীণ জীবননানাট্যের বাস্তবতা। এ বাস্তবতা এতটা সমাজভিত্তিক যে 'দেনা-পাওনা'-য় চিত্রিত পণপ্রথার ভয়াবহতা আজো আমাদের সমাজে বর্তমান। তেমনি রয়েছে সামাজিক শোষণ। জমিদারি প্রথা বিলুপ্ত হলেও নানামুখী শোষণের অবসান ঘটেনি। এ পর্বের গল্পে মনস্তাত্ত্বিক বিশ্লেষণ মনে করিয়ে দেবে আধুনিক চেতনা গল্পকার রবীন্দ্রনাথকে।
ছোটগল্পের শিল্পরূপসহ রবীন্দ্রনাথের পদ্মাপর্বের গল্পগুলোর বিষয় ও চরিত্র-পরিচয় এবং বিশিষ্ট কিছু গল্পের নাতিদীর্ঘ আলোচনা রয়েছে এ বইতে যা রবীন্দ্রানুরাগী গল্পপাঠকের জন্য সংক্ষিপ্ত উপহার।
প্রকাশক : অনিন্দ্য প্রকাশ
পৃষ্ঠা সংখ্যা : ১২৭
মূল্য : ১৬০.০০
এটি সম্পূর্ণ বই নয়, পাঠকদের বিষয়টি বিবেচনায় রাখার পরামর্শ দেওয়া হলো।