Pages

ফিরে দেখা - নারী অধিকার, মানবাধিকার ও যৌনকর্মীদের লড়াই

https://4.bp.blogspot.com/-_PBcCtbBY9U/VsmDpcOJUfI/AAAAAAAABgo/LUBh8bRsk0c/s1600/Cover%2Bcopy.jpg ফিরে দেখা
নারী অধিকার, মানবাধিকার ও যৌনকর্মীদের লড়াই
ফিরদৌস আজীম, মাহবুবা মাহমুদ, ও সেলিনা শেলী (সম্পাদনা)

আমাদের সাহিত্য-সমাজে বহু গল্প-উপন্যাস-নাটক-কবিতায় এই উপেক্ষিত জনগোষ্ঠীকে পাওয়া যায়। তাঁদের জীবন-যাত্রা নিয়ে নানারকম মুখরোচক,মন-বধক গল্প-কাহিনী, কল্প-কাহিনী সমাজে প্রচলিত। তাঁদের জীবন-যাত্রা নিয়ে ছন্দ-গন্ধ, চেতনা-উত্তেজনা, বিশ্বাসঘাতকতা-স্বার্থপরতা, নিন্দিত-নন্দিত, সামাজিক-অসামাজিক নানারকম ব্যাখ্যা করার চেষ্টা হয়েছে, করা হয়। তাঁদেরকে পুস্তকের ভাষায় বলা হয় বারবনিতা,বারাঙ্গনা,পতিতা, অভদ্র নাম বেশ্যা। হাল-আমলে নাম হয়েছে যৌনকর্মী, সামাজিক(যৌন)সেবক।

মানব ইতিহাসের আদিমতম পেশা এই পতিতাবৃত্তি। গবেষণামূলক এ বইটিতে নানা বিষয় উঠে এসেছে। ১৮৮০ সালে সূচনা হয়ে প্রায় ১শত ২০ বছরের পতিতালয় ‘টানবাজার’। যেখানে প্রায় ৫০০০ (পাঁচ হাজার) পতিতার জীবিকা নির্বাহ হতো। নারায়নগঞ্জের এক হাজার পতিতার উপার্জনের উপর প্রায় ৫০,০০০ (পঞ্চাশ হাজার) লোকের জীবিকা নির্ভর করতো। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বহু মানুষের জীবিকা জড়িত ছিল, সেই প্রতিষ্ঠান ১৯৯৯ সালের জুলাই মাসে উচ্ছেদ করা হয়।
বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরে নারায়নগঞ্জের ‘টানবাজার’ ও ‘নিমতলী’-তে দু’শত বছরের পুরাতন দু’টি পতিতালয় পুনর্বাসনের নামে উচ্ছেদ নিয়ে গবেষনামূলক গ্রন্থ “ফিরে দেখা”।